Street Dogs adoption

এই পুজোতে তোজো নয়, লালুরাই আসুক আপনার বাড়িতে

বাড়িতে যদি পোষ্য আনার কথার ভাবেন তা হলে একবার ভেবে দেখতে পারেন এদের কথা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৩
Share:

বাড়িতে একটি কুকুর আনবেন ভাবছেন? কিন্তু কোন কুকুর ভাল তা জানেন না। একটা কাজ করতে পারেন। এই পুজোয় কোনও বিদেশি বা মিশ্র জাতের কুকুর নয়, বরং বাড়িতে নিয়ে আসুন পাড়ার লালু নয় ভুলুকে। এরা কিন্তু অল্পেতেই খুশি। আপনি কিছু খাবার আর একটু ভালবাসা দিলেই সে আপনার প্রতি অনুগত হয়ে পড়ে। তাই বাড়িতে যদি পোষ্য আনার কথার ভাবেন তা হলে একবার ভেবে দেখতে পারেন এদের কথা।

Advertisement

তবে সাবধান রাস্তার কুকুরকে হঠাৎ বাড়িতে আনলে কিন্তু হতে পারে হিতে বিপরীত। কয়েকটি পদ্ধতি মেনে চললে কিন্তু সহজেই এড়িয়ে যেতে পারবেন এই সমস্যাও।

রাস্তার কুকুর বাড়িতে আনলে তাকে কম বয়সে অর্থাৎ দেড় থেকে দু মাসের মধ্যে আনলেই বেশি ভাল হয়। তাতে কুকুরটির মানিয়ে নিতে সুবিধা হয়। কোনও কুকুরকে বাড়িতে আনার আগে তার সঙ্গে নিয়মিত মেলামেশা করুন। সহজ হয়ে উঠুন।

Advertisement

যে কুকুরটি বাড়িতে আনছেন, আগে দেখে নিন সেই কুকুরটিকে বাড়িতে এনে ঠিক করছেন তো? কুকুরটি কামড়ায় কিনা দেখে নিন। যাচাই করে নিন কুকুরটি শিকারি কুকুর নয় তো।

কুকুর বাড়িতে এনে তাকে প্রথম কোনও চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া প্রয়োজন। ভিটামিন, ক্যালসিয়ামের মতো ওষুধ দিন। এবং প্রয়োজনীয় টিকাকরণ করিয়ে নিন। কুকুরটিকে বাড়ির মতো করে গড়ে তুলতে প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারেন।

অভিনেত্রী এবং পশুপ্রেমী শ্রীলেখা মিত্র বলেন, বিদেশি দামি কুকুর বাড়িতে থাকলে অনেকেই মনে করেন আমার স্টেটাস বাড়ল। আজ চার বছর হয়ে গেল আমি চারটে দেশি এবং একটি বিদেশি কুকুরকে আদর দিয়ে বড় করছি বাড়িতে। আমি মাইনে দিয়ে একটি লোক রেখেছি যে রোজ আমার পাড়ার কুকুরদের খাওয়ায়।’

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন