Durga Puja 2022

পুজোর আগে চোখের নীচে কালো দাগ নিয়ে নাজেহাল? রইল ঘরোয়া টোটকা

ঘরোয়া উপায় কিছু নিয়ম মেনে পুজোর আগেই দূর করতে পারবেন চোখের তলার কালি।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ০৯:১০
Share:

প্রতীকী ছবি

সৌন্দর্যের অন্যতম অলঙ্কার চোখ। রোজের কর্মব্যস্ততায় যখন সেই চোখের তলাই ঢেকে যায় একরাশ কালিতে, মুষরে পড়াটাই স্বাভাবিক। আর তা-ও যদি হয় পুজোর আগে, চিন্তার শেষ নেই!

Advertisement

কিন্তু আপনি চাইলে ঘরোয়া কিছু উপায়ে পুজোর আগেই দূর করতে পারবেন চোখের তলার কালি। এক নজরে দেখে নিন কী ভাবে তা সম্ভব।

শসার প্যাক

Advertisement

শসায় প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে। যা চোখের জন্য উপকারি। একটি শসা কুচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ফ্রিজে রেখে দিন সেটি। এর পরে চোখের নীচে লাগিয়ে রাখতে হবে কিছু ক্ষণ। শুকিয়ে গেলে আমন্ড অথবা নারকেল তেল দিয়ে পরিষ্কার করতে হবে জায়গাটা। বেশ কয়েক বার ব্যবহারের পরে আপনি নিজেই বুঝতে পারবেন কাজ করছে কি না এই প্যাক।

কাঁচা হলুদ

ত্বকের জন্য খুবই উপকারি একটি উপাদান কাঁচা হলুদ। তার সঙ্গে আমন্ড তেল ভাল করে মিশিয়ে চোখের নীচে লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এক দু’বার করার পর থেকেই চোখের তলার কালি ধীরে ধীরে কমতে থাকবে।

দই

প্রচুর পরিমাণে হাইড্রক্সি অ্যাসিড রয়েছে। যা ত্বকে নতুন করে কোষ তৈরিতে সাহায্য করে। দই,মধু আর গোলাপ জলের একটি প্যাক তৈরি করে নিতে হবে। সেটি চোখের নীচে লাগিয়ে কিছু ক্ষণ রেখে কুসুম গরম জলে ধুয়ে ফেলুন।

টি-ব্যাগ

টি-ব্যাগ ব্যবহার করার পরে ফেলে দেন? কিন্তু জানেন কি, এই টি-ব্যাগই দূর করতে পারেন আপনার চোখের তলার কালি? ব্যবহার করা টি-ব্যাগটি কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে ১০ মিনিট চোখের উপরে রেখে দিতে হবে। নিয়মিত ব্যবহারের পর দূর হবে কালো দাগ।

কফি

কফি স্ক্রাবিংয়ের ক্ষেত্রে খুবই উপকারি। এক চামচ কফিবিন গুঁড়িয়ে তার সঙ্গে কোকো পাউডার এবং মধু মেশান। এর পরে প্যাকটি শুধু চোখের নীচেই নয়, পুরো মুখে লাগাতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পরে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এর পরে শুকনো করে মুছে ভাল করে ময়শ্চারাইজার লাগিয়ে নিতে হবে। নিয়মিত এটি ব্যবহার করলে ফল মিলতে পারে।

তবে হ্যাঁ, মাথায় রাখুন চোখ খুব সূক্ষ্ম এবং সংবেদনশীল একটি ইন্দ্রিয়। তাই তার চার পাশেও যখন কিছু ব্যবহার করবেন, চিকিৎসকের পরামর্শ নিয়ে করাটাই বাঞ্ছনীয়।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন