Dhanteras 2023 Time

ধনতেরসে কখন কিনবেন সোনা, রুপো? কোন সময় শুভ?

কাল থেকে শুরু হচ্ছে ধনতেরস। অনেকেই এই সময় সোনা বা রুপোর গয়না কেনেন। কেউ আবার বাসনকোসন। এ সব করার আগে জেনে নিন কিছু জরুরি তথ্য।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৫:৫৫
Share:
০১ ১০

আগামী কাল থেকেই শুরু ধনতেরাস। এই সময় অনেকেই সোনা বা অন্য কোনও ধাতুর জিনিস কিনতে পছন্দ করেন। ধর্মবিশ্বাস মানুষের ধারণা, এই সময় কেনাকাটা করলে ঘরে লক্ষ্মী আসে। এই দিন কেনাকাটা করলে নাকি ক্রেতার সম্পদ তেরো গুণ বৃদ্ধি পায়।

০২ ১০

শুধু তাই নয় ধনতেরস থেকে দীপাবলি, ভাইফোঁটা নিয়ে মোট পাঁচ দিন। এই সময় সারা দেশ জুড়ে আরাধনা করা হয় ঐশ্বর্যের দেবী লক্ষ্মী, ধন্বন্তরী দেব এবং ধন সম্পদের দেবতা কুবেরের।

Advertisement
০৩ ১০

কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতে পালিত হয় এই ধনতেরস উৎসব। এই বছর ধনতেরস পালিত হবে ১০ নভেম্বর অর্থাৎ আগামী কাল। কিন্তু জানেন কি আগামী কাল কোন সময় কেনাকাটা করার জন্য শুভ?

০৪ ১০

ধনতেরসের এই দিন ধন ত্রয়োদশী নামেও পরিচিত। ধনতেরস ত্রয়োদশী তিথি শুরু ১০ নভেম্বর দুপুর ১২টা ৩৫ মিনিটে। তিথি থাকছে ১১ নভেম্বর দুপুর ১টা ৫৭মিনিট অবধি।

০৫ ১০

ধনতেরসের দিন পুজো করার শুভ মূহূর্ত ১০ নভেম্বর সন্ধ্যা ৬টা ২০মিনিট থেকে রাত ৮টা ২০ মিনিট।

০৬ ১০

সোনা, রুপো বা অনান্য ঘর গেরস্থালির জিনিস কেনার শুভ সময় দুপুর ২টো ৩৫ মিনিট থেকে সন্ধে ৬টা ৪০মিনিট অবধি।

০৭ ১০

কিন্তু চিন্তা নেই, ওই সময়ে কেনাকাটা না করতে পারলেও পরের দিন সুযোগ থাকছে। যেহেতু ত্রয়োদশী তিথি পরের দিন দুপুর পর্যন্ত থাকছে, তাই ১১ নভেম্বর দুপুর ১টা ৫৭ মিনিট অবধি আপনি কিনতে পারবেন।

০৮ ১০

ধনতেরসের দিন প্রদোষ কাল থাকছে সন্ধে ৫টা ৯ মিনিট থেকে ৭টা ৪২ মিনিট অবধি। এই সময়ে কুবের দেব এবং ধন্বন্তরী দেবের পুজো করা বেশ শুভ বলে মনে করা হয়। এ ছাড়াও বিষভ কাল থাকছে বিকেল ৫টা ২৭ মিনিট থেকে সন্ধে ৭টা ২৭মিনিট অবধি।

০৯ ১০

পরের দিন অর্থাৎ ধনতেরসের দ্বিতীয় দিন নরক চতুর্দশী রূপে পালিত হয়। এই দিনকে আবার অনেকেই 'ছোটি দিওয়ালি' বলেন। এই দিনেই আবার বাঙালিরা ভূত চতুর্দশী পালন করেন। এই দিন দ্বীপদানের শুভ সময় ১১ নভেম্বর ৫টা ২৯ মিনিট থেকে ৮টা ৭মিনিট অবধি।

১০ ১০

আর তার পরেই দীপাবলি। ১২ই নভেম্বর পালিত হবে দীপাবলি বা ‘দিওয়ালি’। এই দিনেই হয় দীপান্বিতা লক্ষ্মীপুজো। এই বছর দীপাবলি থাকছে সন্ধে ৫ টা ৩৯ থেকে ৭টা ৩৫ পর্যন্ত। আর তার পরে দিনগুলিতে পালিত হবে গোবর্ধন পুজা এবং ‘ভাইদুজ’ বা ভাইফোঁটা। এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement