Durga Puja gifts for Kids

পুজোয় বাচ্চাকে খেলনা দিতে চান? দেখে নিন কোন বাচ্চার জন্য কোন খেলনা কিনবেন?

পুজোয় বাচ্চাকে জামাকাপড়ের সঙ্গে এমন খেলনাও দিতে পারেন। ওর মন ভাল হবে। কিন্তু কী খেলনা দেবেন? তাই তো! দেখুন, খেলা বাছুন বয়স অনুযায়ী।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৭:৩০
Share:
০১ ১৩

পুজোয় বাচ্চাকে জামাকাপড়ের সঙ্গে এমন খেলনাও দিতে পারেন। ওর মন ভাল হবে। কিন্তু কী খেলনা দেবেন? তাই তো! দেখুন, খেলা বাছুন বয়স অনুযায়ী। দেখা যাক কোন বয়েসের বাচ্চাকে কী খেলনা দেওয়া সঠিক।

০২ ১৩

১ বছর পর্যন্ত - চারপাশের জগত সম্পর্কে এক্কেবারে নিজস্ব অনুভূতি পাওয়ার ভঙ্গি এই বয়সের শিশুদের একান্ত এক কায়দা। বস্তুটি নরম না শক্ত, আঠালো না খসখসে, হাতের স্পর্শে, হাত থেকে ফেলে, ছুঁড়ে, আছড়ে, ঝাঁকিয়ে, মুখে লাগিয়ে, স্বাদ নিয়ে বোঝার চেষ্টা করে এরা।

Advertisement
০৩ ১৩

আদর্শ খেলনা – ঝুনঝুনি, নার্সারি মোবাইলের মতো ঝুলন্ত খেলনা, অনেকগুলি রিং লাগানো আয়না। নিজেদের মুখ নানা কোণ থেকে দেখলে বাচ্চা আরও বেশি সাড়া দেয় সবেতে।

০৪ ১৩

২-৩ বছর পর্যন্ত - যখন বিছানা ছেড়ে হাঁটা শেখার সময় এবং আস্তে আস্তে হাঁটা-ঘোরাঘুরি করার বয়েস। আদর্শ খেলনা - পুশ পুশ খেলনা। ঠেলে চালাতে হয়, তেমন জাতীয় খেলনা। সেটা যত ঠেলে, তত তাড়াতাড়ি বাচ্চা হাঁটতে শেখে।

০৫ ১৩

রেনবো সার্কেল রিং। বিভিন্ন রংয়ের রিং একটা রঙিন স্ট্যান্ডের মধ্যে পর পর বড় থেকে ছোট মাপ অনুযায়ী রাখা শিখতে হয়।

০৬ ১৩

সফট বল। এ ধরনের নরম বল দু'হাতে ধরে এবং পায়ে মেরে বাচ্চার যথাক্রমে হাতের গ্রিপিং এবং পায়ের ব্যালেন্স দৃঢ় হয়।

০৭ ১৩

ব্লক গেম। বিভিন্ন আকারের রঙিন ব্লক। নির্দিষ্ট ফাঁকা জায়গায় বসাতে হয়।

০৮ ১৩

যান্ত্রিক খেলনা: বিভিন্ন প্রকারের জিনিস খোলা অবস্থায় থাকে। সেগুলি ব্লক মিলিয়ে জোড়া দেওয়ার খেলনা। রোল প্লে খেলনা: বিভিন্ন পেশার পোশাক, সরঞ্জাম। যেমন ডাক্তর, রান্নার শেফ, ইত্যাদি। বাচ্চার মধ্যে অনুসন্ধিৎসু ভাবের প্রকাশে সাহায্য করে এই খেলনা।

০৯ ১৩

‘প্রি-স্কুল’ বাচ্চা - ৯ বছর বয়েস পর্যন্ত - যখন নানা বাড়ির ভিতরে ও বাইরে খেলার বৈদ্যুতিন সরঞ্জাম, মিউজিক্যাল যন্ত্রের প্রতি বাচ্চা উৎসাহ বোধ করে।

১০ ১৩

আদর্শ খেলনা - চারু বা কারুকলা। ড্রইং খাতা ও রং পেন্সিল, খেলনা বিল্ডিং তৈরির সেট। বসে বসে আঁকলে ধৈর্য বাড়ে, একাগ্রতা তৈরি হয়। খেলনা বিল্ডিংয়ের ছোট ছোট ব্লক জুড়ে বাড়ি বানানোর খেলায় বাচ্চার মগজে সৃষ্টিশীলতা গুণ তৈরি হয়।

১১ ১৩

পাজলস্ গেম - এই খেলনা খেললে বাচ্চার মানসিকতায় সমন্বয় দক্ষতার বিকাশ ঘটে। এছাড়াও ক্যারম বোর্ড, লুডো গেম, ফুটবল, ক্রিকেট এ ধরনের গেম সতীর্থ ও সহপাঠীদের সঙ্গে বাচ্চার মিলেমিশে দলগত খেলার অভ্যেস ও মানসিকতা সৃষ্টি করে।

১২ ১৩

খেলনা পিয়ানো, গিটার। সুর-তালের প্রতি উৎসাহ বাড়ে। মন খারাপ ভাব যে বাচ্চাদের মধ্যে বেশি, তাদের মনে চাঙ্গা ভাব বাড়ে।

১৩ ১৩

তবে বাচ্চার সবচেয়ে বড় ও প্রিয় খেলনা আপনি। মা ও বাবা-ই তো বাচ্চাকে তার যে কোনও খেলনা কীভাবে খেলতে হয়, শেখান!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement