home decor

এমন ড্রেসিং টেবিলেই খুলবে ঘরের সাজ!

বদলে যাওয়া অন্দরসাজের ভাবনায় সাজগোজের জায়গা বার করতে বোধ, রুচির সঙ্গে জায়গা বাঁচানোর শর্তটাও মাথায় রাখতে হয়।

Advertisement

সুদীপ ভট্টাচার্য

কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০৫
Share:

সাজগোজের জায়গা দৃষ্টিনন্দন করে তুলতে বানিয়ে ফেলুন উঠেন ফিনিসড ড্রেসিং টেবিল

অন্দরসজ্জার সাজগোজের জায়গা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই বেশ চিন্তাভাবনারও বিষয় বটে।যদি ভাবেন, একটা ড্রেসিংটেবিল কিনে এনে ঘরে বসিয়ে দিলেই হল, এতে আবার অত ভাবনার কী আছে?তাহলে বলি,ভুল ভাবছেন আপনি।বদলে যাওয়া অন্দরসাজের ভাবনায় সাজগোজের জায়গা বার করতে বোধ, রুচির সঙ্গে জায়গা বাঁচানোর শর্তটাও মাথায় রাখতে হয়।

Advertisement

ঘরের কোনও একটি দেওয়ালে যেখানে জানলা বা দরজার বাধা থাকবে না,সামনে বেশ কিছুটা জায়গা ফাঁকা থাকবে,সেখানে সাজগোজের জায়গা বানিয়ে নেওয়া যায় খুব সহজেই।কিংবা বেডের পাশে,একদিকে সাইড টেবিল হল,অন্যপাশে সাজগোজের জায়গা।ড্রেসিং টেবিল টপটাকেই সাইড টেবিল হিসেবে ব্যবহার করে নিলে ভাল।দেওয়ালে প্লাইয়ের প্যানেলিং করে সেখানে আয়না লাগিয়ে নিলেই হয়ে যায়।সাধারণত মেঝে থেকে আড়াই ফুট উঁচুতে আয়না শুরু হবে,উচ্চতায় হবে সাড়ে চারফুটের মতো।চওড়ায় আড়াই থেকে তিন ফুট।এটাই মোটামুটি প্রমাণ মাপ।

আগেকার দিনে আলমারি কিংবা ওয়ার্ডরোবের পাল্লায় আয়না লাগানো থাকত,এখন সেসব সাধারণত করা হয় না দেখতে ভাল লাগেনা বলে।বসার ঘরে সাধারণত সাজগোজের জন্যে কোনও ব্যবস্থা থাকে না।সাজগোজের জন্য খানিকটা একান্ত জায়গা দরকার।বাড়ি কিংবা ফ্ল্যাটে জায়গা বেশি থাকলে বাথরুমের লাগোয়া একটা ড্রেসিংরুম বা সাজগোজের ঘর বানিয়ে নেওয়া যেতে পারে।এটা বেশ দৃষ্টিনন্দন লাগে। স্নানের পর টুকটাক প্রসাধনে জন্য এমন একটা জায়গা বেশ আভিজাত্য আনে।

Advertisement

আরও পড়ুন: খুব খরচের দরকার নেই, এ ভাবে স্রেফ পর্দার গুণেই ঘর করে তুলুন সুন্দর​

আরও পড়ুন: বাতিল প্লাস্টিকের বোতলেই ফলান সব্জি-মশলা! কোন গাছ কী ভাবে হবে?

সাজগোজের ঘরের দেওয়াল জুড়ে থাকুক ক্যাবিনেট।সামনে জায়গা কম থাকলে স্লাইডিং পাল্লা লাগানো যেতে পারে।স্লাইডিং পাল্লা বেশ বড় মাপের এবং ভারী হয়।কিন্তু এত ভালো ফিটিংস এখন পাওয়া যায় যে খুব সহজেই ব্যবহার করা যায়।সাজগোজের জায়গা দৃষ্টিনন্দন হওয়া খুবই দরকার। তাই খুব বেশি জবরজং করা নকশা চলবে না। এমন ভাবে বানান, যাতে সব জিনিসও ধরবে, সহজে খুঁজে পাবেন কিন্তু ছিমছাম। সেগুন কাঠের ডাইনিং টেবিল দেখতে ভাল, তবে দামী। একটু কম খরচে সারতে চাইলে অন্য কাঠের বা উডের লুক স্টিলের ড্রেসিং টেবিলও কিনতে পারেন। রট আয়রনও ভাল বিকল্প। তবে অন্য কাঠের হলে তা যেন উই নিরোধক হয়।(ছবি: শাটারস্টক ও আইস্টক)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন