47 pally Jubak Brinda

সেলুলার জেল দিয়ে থিমের শুরু, এ বারে তাঁরা ভাস্কর্যর দিকে ঝুঁকে!

মহম্মদ আলি পার্কের সামনে ফায়ার ব্রিগেড এলাকায় ৪৭ পল্লি যুবক বৃন্দের পুজো। এ বারের তাঁদের থিমের সঙ্গে জড়িয়ে ভাস্কর্য।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১১:৫৪
Share:

১৯৬০ সালে মহম্মদ আলি পার্কের সামনে ফায়ার ব্রিগেড এলাকায় ৪৭ পল্লি যুবক বৃন্দের পুজো হত। পরে এই পুজো ৪৭ পল্লি শ্রীশ্রী দুর্গোৎসব নামে শুরু হয়। এখন যা ৪৭ পল্লি যুবকবৃন্দের পুজো নামে পরিচিত।

Advertisement

এই পুজোর অন্যতম কর্মকর্তা পুষ্পক মুখোপাধ্যায়ের কথায়, ‘‘১৯৬০ সালে আমাদের সূচনা থেকে আমরা আমাদের প্যান্ডেলকে আন্দামান দ্বীপপুঞ্জের সেলুলার জেল হিসাবে ডিজাইন করেছিলাম এবং এই ভাবে আমাদের পুজো আলোড়ন ফেলে দেয়। সেই থেকে আজ অবধি আমরা আমাদের পুজোয় বিভিন্ন ধরনের থিম প্রকাশ করেছি। এ বছর আমাদের পুজো ৬৩ বছরে পা দিল। আমরা একটি ভিন্ন ভাস্কর্যর সঙ্গে একটি ভিন্ন থিম প্রদর্শন করব।’’

আরেক পুজো উদ্যোক্তার কথায়, ‘‘আমাদের পুজো সেন্ট্রাল কলকাতার অন্যতম প্রাচীন পুজো। সেন্ট্রাল অ্যাভিনিউ কলকাতা শহরের কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ার কারণে আমাদের পুজোয় বেশ ভিড় হয়। প্রচুর মানুষ আসেন পুজো দেখতে। কলকাতার প্রাচীনতম পুজো হওয়ায় প্রতি বছর অনন্য থিমের ব্যবস্থা করি আমরা।’’

Advertisement

কী ভাবে যাবেন?

সেন্ট্রাল মেট্রো স্টেশনের খুব কাছেই এই পুজো

থিম– ‘লক্ষ্য’, আমাদের প্রত্যেকের জীবনের একটা লক্ষ্য রয়েছে। যা চিত্রিত করা হচ্ছে বিভিন্ন ভাবে।

থিম শিল্পী- সুব্রত পাল

প্রতিমা শিল্পী- সুব্রত পাল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন