Barisha Sabuj Sathi Club

শ্রমজীবী মানুষদের কথা তুলে আনছে

বড়িশা সবুজ সাথী ক্লাব। এদের থিম এ বার ‘নেপথ্যে’। যার আধার শ্রমজীবী মানুষেরা।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ২০:১৭
Share:

শ্রমিক মানুষদের নিয়ে ভাবে ক’জন? যে কোনও কাজের পিছনেই যে মানুষদের হাত থাকে, যারা শ্রম দিয়ে কাজ করে কোনও জিনিস গড়ে তোলে তিলে তিলে, তাঁদের কথা কেউ ভেবে দেখেন না। এই ভাবনা থেকেই এই বছর বড়িশা সবুজ সাথী ক্লাবের দুর্গাপুজোর থিম ‘নেপথ্যে’। চলতি বছর ৮৩তম বর্ষে পা দিল বড়িশা সবুজ সাথী ক্লাবের পুজো।

Advertisement

ক্লাবের তরফ থেকে রঞ্জন ঘোষ জানালেন, ‘‘যে কোনও স্থাপত্য বা জিনিস গড়ে ওঠার পিছনে হাত রয়েছে শ্রমজীবী মানুষদের। যে কোনও মণ্ডপ হোক বা রঙের কাজ, এই সব কাজ করে থাকেন নানা শ্রমিকেরা, কিন্তু মানুষ তাঁদের চেনেন না, তাঁরা শুধু বাইরে থেকে তৈরি হওয়া পুজো মণ্ডপকেই দেখেন। আমরা তাই নিজেদের মণ্ডপে এই বছর তুলে এনেছি তাঁদের কথা। মণ্ডপ সাজিয়েছি কোদাল, শাবল, সিমেন্ট মাখার সরঞ্জাম এই সব দিয়ে। শ্রমজীবী মানুষের বাড়ি কেমন দেখতে হুয়, তাঁদের দিনযাপন তা’ও আমরা তুলে ধরেছি এই মণ্ডপে।’’

এই বছর থিম তৈরি করেছেন মানস জানা ও প্রতিমা গড়েছেন পরিতোষ পাল।

Advertisement

কী ভাবে যাবেন?

বেহালা বা তারাতলার দিক থেকে এসে শীলপাড়া বাস স্টপে নামলেই ডান হাতে রাস্তার উপরেই দেখতে পাবেন এই মণ্ডপের বড় গেট। সেই গেট দিয়ে সোজা ঢুকে গেলেই ডান হাতে পড়বে পুজো মণ্ডপ।

থিম শিল্পী- মানস জানা

প্রতিমা শিল্পী- পরিতোষ পাল

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন