Durga Puja 2022

মহালয়া তিথির খুঁটিনাটি!

দেবী দুর্গার জন্মতিথিই আমাদের কাছে মহালয়া নামে পরিচিত।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৭:০১
Share:

‘আশ্বিনের শারদ প্রাতে বেজে উঠেছে আলোকমঞ্জির’- শুনলেই মনে পড়ে মহালয়ার ভোর। পুরাণ মতে, মহিষীর ছেলে মহিষাসুর ত্রিলোকে আধিপত্য বিস্তারের ইচ্ছায় ব্রহ্মাকে সন্তুষ্ট করে বর লাভ করেন। এর পরে শুরু হয় তার দৌরাত্ম্য। মর্ত্য ও স্বর্গ দখল করলে দেবতারা সাহায্যের জন্য ত্রিদেবের কাছে যান। তখন মহিষাসুরকে বধ করতে আশ্বিন মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে ত্রিদেবের সম্মিলিত শক্তি থেকে জন্ম হয় মহামায়া দেবী দুর্গার। দেবী দুর্গার জন্মতিথিই আমাদের কাছে মহালয়া নামে পরিচিত।

Advertisement

এই দিন পিতৃপক্ষের অবসান ঘটে মাতৃপক্ষের সূচনা হয়। হিন্দু ধর্ম মতে এই দিনে পিতৃ পুরুষের উদ্দেশ্যে জল দান করলে তাঁরা স্বর্গে গিয়েও জল পান।

হিন্দু ধর্ম মতে, এই তিথিকে শুভ বলে গণ্য। আসুন দেখে নেওয়া যাক এ বছরের মহালয়া তিথির খুঁটিনাটি।

Advertisement

এ বছর মহালয়া পড়েছে– ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার।

মহালয়া তিথি – তিথি যে অমাবস্যা, তা আর নতুন করে বলার নয়। অমাবস্যা তিথি শুরু হচ্ছে ২৪ সেপ্টেম্বর (৭ আশ্বিন), শনিবার, রাত ২/৫৫/৩৯ মিনিটে ও থাকছে ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার রাত ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত।

অমৃত যোগ রয়েছে - দিবা ঘ ৬। ২৩ গত থেকে ৮।৪১ এর মধ্যে ও ১১।৪৫ গত থেকে ২।৫০ এর মধ্যে এবং রাত্রি ঘ ৭।৩৮ গত থেকে ৯।১৮ এর মধ্যে ও ১১।৫৭ গত থেকে ১।২৭ এর মধ্যে ও ২।১৭ গত থেকে ৫।৩০ এর মধ্যে।

মাহেন্দ্র যোগ বা ইন্দ্র যোগ – বৈদিক মতে পঞ্চম ও একাদশ ভগবান নিজেদের মধ্যে ঘর পরিবর্তন করলে এবং চন্দ্র দেব যদি পঞ্চম ঘরে অবস্থান করেন তাহলে মাহেন্দ্র যোগের উৎপত্তি হয়। এ বছর মহালয়ার দিন মাহেন্দ্র যোগ রয়েছে দুপুর ৩।৩৬ মিনিট থেকে ৪।২২ মিনিট এর মধ্যে।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন