Behala Mukul Sangha

এ বারে এখানে মায়ের হাতের সংখ্যা আঠেরো

দেবীর অনেকগুলি রূপের মধ্যে একটি হল ‘ত্রিগুনাত্মিকা’। এই নামেই। এই ভাবনাতেই। এই রূপে মায়ের ১৮টি হাত রয়েছে। এই বছর দেবীর এমন ফুটিয়ে তুলছে বেহালা মুকুল সঙ্ঘ।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৬:১১
Share:

দেবী দুর্গার অনেক রূপ আছে। আমরা হিন্দু শাস্ত্রের মাধ্যমে তা জানি। মা যেমন মহিষাসুরমর্দিনী। তেমন ভাবেই সন্তানপ্রেমী। অসুরদের অত্যাচারে জীবকূল যখন বিপর্যস্ত, সেই সময় আবির্ভাব হয় মা দুর্গার। দেবীকে দশম অবতারে দেখে আমরা অভ্যস্ত। তবে দেবীর অনেকগুলি রূপের মধ্যে একটি হল ‘ত্রিগুনাত্মিকা’। এই পুজোর থিম এবার এই নামেই। এই ভাবনাতেই। এই রূপে মায়ের ১৮টি হাত রয়েছে। এই বছর পুজোতে এই রূপকেই ফুটিয়ে তুলছে বেহালা মুকুল সঙ্ঘ।

Advertisement



এইবার ৬৩ বছরের পুজো তাঁদের। দেবীর অষ্টাদশভূজার রূপ দর্শকদের সামনে তুলে ধরছেন তাঁরা। দেবীর বিভিন্ন রূপ হাতে এঁকে এ ছাড়াও চালচিত্রের মাধ্যমে পুরো পুজো মণ্ডপ সাজিয়ে তোলা হচ্ছে। মণ্ডপ তৈরির ক্ষেত্রে প্রধানত তিনটি রঙকে প্রাধান্য দিচ্ছেন কর্মকর্তারা। সাদা, নীল ও লাল এই তিনটি রঙে সাজানো হবে মণ্ডপকে।

মা দুর্গা থাকছেন অষ্টদশভূজা রূপে। বিতরণ থেকে শুরু করে বাচ্চাদের বিভিন্ন খেলার আয়োজন করা হয়। পুজোর সহ সম্পাদক পার্থ মিত্র বলেন, ‘‘আমরা মণ্ডপ তৈরির ক্ষেত্রে তিনটি রঙকে মাথায় রাখছি। সাদা, লাল ও নীল। রংগুলিকে এমনি বাছা হয়নি। সাদা শিব ঠাকুরের প্রতীক, নীল বিষ্ণুর, লাল ব্রহ্মার প্রতীক। আমাদের স্বল্প পরিসরে পুজো, পাড়ার সবাই অংশ গ্রহন করে।’’

Advertisement

থিম শিল্পী ও প্রতিমা শিল্পী : অর্ণব পাল

যাবেন কী করে: বেহালা থানা বাস স্টপে নেমে পর্ণশ্রী দিকে হাঁটতে হবে। কিছুটা হেঁটেই এই পুজো মণ্ডপ।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন