Smartphone

Durga Puja 2021: ভাল ছবি তোলার সময় কোন কোন দিকে নজর রাখবেন

মনে রাখবেন কাঁপা কাঁপা হাতে ছবি ভাল হয় না। স্থির হয়ে ছবি তুলুন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১২:২২
Share:

স্মার্টফোনে কীভাবে ভাল ছবি তুলবেন? সেটাই লাখ টাকার প্রশ্ন

সঙ্গে স্মার্টফোন সঙ্গে থাকলে ছবি তোলার জন্য এখন আলাদা করে ক্যামেরা লাগে না। কিন্তু স্মার্টফোনে কীভাবে ভাল ছবি তুলবেন? সেটাই লাখ টাকার প্রশ্ন...

Advertisement

প্রথমত, লেন্স পরিষ্কার রাখুন। স্মার্টফোন সাধারণত অনেক ক্ষণ হাতে থাকে। অথবা পকেটে বা ব্যাগে। তাই লেন্সের উপর ময়লা জমতে পারে। লেন্স পরিষ্কার করার সময় যেন দাগ না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।

দ্বিতীয়ত, মনে রাখবেন কাঁপা কাঁপা হাতে ছবি ভাল হয় না। স্থির হয়ে ছবি তুলুন। ফোনের ভারসাম্য ঠিক রাখা জরুরি।

Advertisement

তৃতীয়ত, স্বাভাবিক আলো ছবির জন্য খুবইভাল। কিন্তু অনেক সময় এই আলো অন্য বস্তুর উপর ছায়া ফেলে। ছবির অতিরিক্ত আবছাভাব দূর করতে দিনের বেলাতেও ফ্ল্যাশ ব্যবহার করতে পারেন।

চতুর্থত, যখন আলো নিয়ে আপনার বিশেষ কিছু করার থাকবে না বা আপনার পছন্দ অনুযায়ী শট নিতে পারবেন না তখন ভিন্ন কোণ থেকে চেষ্টা করে দেখতে পারেন। যদি একই বস্তুর একাধিক ছবি তোলার সুযোগ থাকে তখন বিভিন্ন কোণ থেকে তা করলেই ভাল হয়।

পঞ্চমত, ক্যামেরা ফোনের সর্বোচ্চ রেজোলিউশন ব্যবহার করতে হবে। ছবি যত বড় হবে তত বেশি ডিটেইল আপনার ছবিতে ধারণ করতে পারবেন।

ষষ্ঠত, শুটিং মোড পরীক্ষা করে নিতে হবে। কোনও ছোট বস্তুর স্পষ্ট ছবি তোলার সময় ম্যাক্রো মোডে তুলতে পারেন। ক্যামেরার অ্যাপ্লিকেশনে এই মোডটি পাবেন।

সপ্তমত, স্মার্টফোনে ছবি তোলার সময় ডিজিটাল শাটার বাটন চাপ দেওয়ার এবং ছবি ওঠার সময়ের মধ্যে কিছুটা সময়ের পার্থক্য থাকে। বোতাম টেপার কিছুক্ষণ পর ছবি ওঠে। এই অল্প সময়টুকু কতক্ষণ সেটা জানা থাকলে ভাল ছবি ও ঘোলাটে ছবির মধ্যে পার্থক্য বুঝতে পারবেন।

অষ্টমত, অ্যাপ্লিকেশনের সাহায্য নিতে পারেন। অ্যান্ড্রয়েডের জন্য ‘ক্যামেরা ফর অ্যান্ড্রয়েড’, ‘স্ন্যাপ ক্যামেরা এইচডিআর’, ‘ক্যামেরা ৩৬০আল্টিমেট’, ‘বেস্ট এইচডিআর ক্যামেরা’ আইফোনের জন্য ‘সাইক্লোরোম্যারিক’, ‘ক্যামেরা প্লাস’, ইত্যাদি। উইন্ডোজের জন্য ‘সুপারক্যামেরা’, ‘লেজিলেন্স’, ‘স্কেচ ক্যামেরা’র মতো অ্যাপ্লিকেশনগুলো কাজে আসতে পারে।

নবমত, স্মার্টফোনের হ্যান্ডসেটটি ঠিক মতো ধরলে উন্নত মানের ছবি তুলতে পারবেন। ছবি তোলা বা ভিডিয়ো করার সময় অবশ্যই মোবাইল ফোনটি অনুভূমিক বা আড়াআড়ি ধরলে ভাল ছবি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন