Solo travel tips

একা মহিলা যাবেন বিদেশ সফরে? ৫টি সুরক্ষিত দেশের খবর রইল এখানে

মেয়েদের একা ভ্রমণের রেওয়াজ বাড়ছে বাঙালি মেয়েদের মধ্যেও। দেশের মধ্যে তো বটেই, তাঁরা যেতে চাইছেন বিদেশেও। এখানে সুরক্ষার কথা মাথায় রেখে রইল কয়েকটি দেশের খবর।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৮
Share:
০১ ১১

মেয়েদের মধ্যে একা একা বেড়াতে যাওয়ার রেওয়াজ দিন দিন বাড়ছে। পাহাড়েই হয়তো বেশি, তবে পিছিয়ে নেই সমুদ্র বা জঙ্গলও। এ তো গেল নিজের চেনা রাজ্য, নয়তো দেশের মধ্যে। ইদানীং আবার একা-মেয়ের বিদেশ সফরেও বাঙালি-কন্যারা পিছিয়ে নেই। এ রকম ৫টি লোভনীয় বিদেশ-সফরের খোঁজ রইল এখানে। যেখানে নির্ভাবনায় মেয়েরা ঘুরতে যেতে পারেন, একা একাই।

০২ ১১

১. কানাডা: কানাডা উত্তর আমেরিকার একটি দেশ। আয়তনের দিক থেকে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম। অনেক কিছুই আছে দেশটায় দেখার। চার ঋতুতে কানাডার রূপ বদলায় চার রকম। পশ্চিম প্রান্তের সুদর্শন শহর ভ্যাঙ্কুভার, টরন্টো, মন্ট্রিয়লসহ প্রতিটি শহরের রয়েছে আলাদা আলাদা বৈচিত্র্য। কানাডার নাগরিকেরা বন্ধুবত্‍সল। দেশটিতে রয়েছে নিরাপত্তার গ্যারান্টি।

Advertisement
০৩ ১১

নিরাপত্তা: আমেরিকান দেশগুলির মধ্যে কানাডাকে মহিলা ভ্রমণকারীদের জন্য সবচেয়ে নিরাপদ গন্তব্য হিসেবে বিবেচিত করা হয়।

০৪ ১১

২. সুইজারল্যান্ড: ইউরোপের কেন্দ্রে অবস্থিত সুইজারল্যান্ড ভ্রমণ পিপাসু মেয়েদের একাকী বেড়ানোর জন্য দুর্দান্ত এক গন্তব্য। বিভিন্ন ধরনের সুন্দর আকর্ষণীয় প্রাকৃতিক দৃশ্যে পরিপূর্ণ একটি দেশ সুইজারল্যান্ড। যা মনকে প্রশান্ত করে তোলে। ছবির মতো সুন্দর এই দেশ।

০৫ ১১

নিরাপত্তা : গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) অনুযায়ী সুইজারল্যান্ড বিশ্বের সপ্তম শান্তিপূর্ণ দেশ। এই দেশটি মহিলাদের জন্য নিরাপদ। মেয়েরা কোনও সংশয় ছাড়াই একাই বেরিয়ে পড়তে পারেন ইউরোপের অন্যতম নিরাপদ এই দেশটিতে।

০৬ ১১

৩. বেলজিয়াম: ইউরোপের অন্যতম শান্তিপ্রিয় ও নিরাপদ দেশ বেলজিয়াম। অনেকগুলি ঐতিহাসিক স্থান, দুর্দান্ত ভাস্কর্য, সুন্দর পর্যটন কেন্দ্র রয়েছে। ব্রাসেলসের রাস্তায় ঘুরতে-ঘুরতে মধ্যযুগীয় স্থাপত্য উপভোগ করা যায়। চারদিকে ছবির মত সুন্দর ঘরবাড়ি, প্রকৃতি যেন নিজের হাতে সাজিয়ে রেখেছে বেলজিয়ামকে। অত্যন্ত সচেতন ও সুশৃঙ্খল জাতি এদেশর মানুষজন।

০৭ ১১

নিরাপত্তা : একাকী ভ্রমণ উৎসুক নারীদের জন্য সেরা দেশগুলির অন্যতম বেলজিয়াম। আন্তর্জাতিক মহিলা ট্র্যাভেল সেন্টারের তালিকায় বেলজিয়াম দশম স্থানে রয়েছে। অল্পবয়সি একা-একা বিদেশ বেড়ানো উৎসুক মেয়েদের জন্য বেলজিয়াম দুর্দান্ত গন্তব্যস্থল। বেলজিয়ামে মেয়েদের একা বেড়ানো যথেষ্ট নিরাপদ।

০৮ ১১

৪. জাপান: জাপানে হাজার হাজার বছরের পুরনো ঐতিহ্যগুলির পাশাপাশি উন্নত প্রযুক্তিগত সব বেড়ানোর জায়গার দুরন্ত সহাবস্থান দেখার সুযোগ মেলে। আধুনিকতম নগরী টোকিওর পাশাপাশি এখানে রয়েছে বহু প্রাচীন মাউন্ট ফুজি-র মতো অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য দেখার সুযোগ।

০৯ ১১

নিরাপত্তা : গ্লোবাল পিস ইনডেক্স (জিপিআই) অনুযায়ী জাপান বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলির মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে। একাকী মহিলা ভ্রমণকারীদের জন্য জাপান বিশ্বের অন্যতম নিরাপদ স্থান। যে কোনও বয়সি মেয়েরা জাপানে একা-একা ঘুরে বেড়ানোর ক্ষেত্রে অত্যন্ত সুরক্ষিত।

১০ ১১

৫. ডেনমার্ক: ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজত্বগুলোর মধ্যে ডেনমার্ক অন্যতম। ১১০০ বছর আগে ভাইকিংয়েরা ডেনীয় রাজ্য প্রতিষ্ঠা করেন। কোপেনহেগেন ৬০০ বছর ধরে ডেনমার্কের রাজধানী। গোটা ডেনমার্কের কোনও জায়গাই সমুদ্র থেকে ৬৪ কিলোমিটারের বেশি নয় বলে সারা বছর এদেশের আবহাওয়া দারুণ মনোরম। শীতল, কুয়াশাচ্ছন্ন, আরামদায়ক। যে জন্য পর্যটকদের কাছে বাড়তি আকর্ষণীয়।

১১ ১১

নিরাপত্তা : ডেনমার্ক অত্যন্ত ধনী ও আধুনিক দেশ। এ দেশের নাগরিকেরা ইউরোপের সবচেয়ে উঁচু জীবনযাত্রার মানগুলো উপভোগ করে। যে জন্য দেশের রাস্তাঘাট ও অত্যন্ত সুরক্ষিত। ডেনমার্কে একাকী বেড়াতে আসা মেয়েরাও তাই নিরাপদ। বলা যায়, প্রায় ১০০ ভাগই নিরাপদ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement