Tips for solo travelers

বাইকে করে একা লাদাখ যাবেন ভাবছেন? এই গুলি ভুলে গেলেই কিন্তু সর্বনাশ

তাই বাইক নিয়ে অভিযানে যাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন জানালেন সত্যজিৎ কর।

Advertisement

আনন্দ উৎসব ডেস্ক

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১১:০৩
Share:

প্রতীকী ছবি

আজকাল দুঃসাহসিক অভিযানে যেতে অনেকেই বেশ ভালবাসেন। পাহাড়ি রাস্তায় নিজের বাইক নিয়ে ঘুরতে যাওয়া যেন এক দুরন্ত নেশা। তা সে পছন্দের সঙ্গীদের সঙ্গে হোক বা একা। আর গন্তব্য যদি হয়, লে লাদাখ তা হলে তো কথাই নেই। আপনি বাইক এবং অপরূপা প্রকৃতি। আর কী চাই বলুন! তবে সাবধান দুম করে সাত-পাঁচ না ভেবে বাইক নিয়ে বেরিয়ে পড়লে কিন্তু সমস্যায় পড়তে হবে। এমন অভিযানে যাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন, জানালেন সত্যজিৎ কর।

Advertisement

ঠিক করে নিন যাত্রা পথ

ঘুরতে বেরনোর আগে কিন্তু ভাল করে ঠিক করে নিন আপনার যাত্রা পথ। কোন পথে যাবেন এবং কোন পথে ফিরবেন সেটা আগে থেকেই ঠিক থাকা জরুরি। জুন থেকে সেপ্টেম্বর হল লাদাখে যাওয়ার সঠিক সময়। ভাল হয় যদি আপনি জম্মু থেকে যাত্রা শুরু করে লে ঘুরে মানালি হয়ে ফেরেন। আগে থেকে পুরো যাত্রা পথ ঠিক না করে নিলে যে পথে গেলেন, সেই পথেই হয়তো ফিরতে হতে পারে আপনাকে। এই অঞ্চলে সেনার আধিক্য খুব বেশি। তাই সব জায়গায় যেতে আগে থেকেই অনুমতি পত্রটি যোগাড় করে রাখুন। ওপরের দিকে ওঠার সময়ে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টি মাথায় রাখবেন। কোন দিন রাতে কোথায় থাকবেন সেটাও দেখে নিন। হাতে রাখুন কম বেশি প্রায় ১৫ দিন সময়।

Advertisement

শরীর স্বাস্থ্য

অবশ্যই নজর রাখুন নিজের শরীরের দিকে। শরীর খারাপ হয়ে গেলে কিন্তু সবটাই মাটি। বিশেষ করে যারা একা যাত্রা করবেন, তাঁদের আরও বেশি করে সাবধানী হওয়া উচিত। সঙ্গে রাখুন প্রয়োজনীয় ওষুধ থেকে আপনার নিত্য দিনের ওষুধ।

খাবার দাবার

যাত্রার দিনগুলি হালকা খাবার খান। সঙ্গে রাখুন বড় চকলেট বা ছাতু। এতে আপনার পেট ভরবে আবার শরীর ভাল থাকবে। রাতের বেলা ভাত রুটি খেতে পারেন। বাইরে গিয়ে মাছ মাংস এড়িয়ে যাওয়াই ভাল। ডায়েটে রাখতে পারেন নিরামিষ খাবার। বড়জোর ডিম।

বাইকের যত্ন নিন

ঘুরতে যাওয়ার আগে অবশ্যই পরিচর্যা করান আপনার বাইকটি। সার্ভিস সেন্টার থেকে বাইক এনেই কিন্তু পাড়ি দিতে যাবেন না। অন্তত এক মাস চালিয়ে দেখে নিন কোনও সমস্যা আছে কিনা। সঙ্গে রাখুন অতিরিক্ত টিউব, অ্যাক্সেলেটর বা ক্লাচের তার এবং কিছু সাধারণ যন্ত্রপাতি। হঠাৎ করে বাইক খারাপ হলে মিস্ত্রি পেলেও অনেক সময় পাওয়া যায় না বাইকের সরঞ্জাম। তাই কিছু প্রয়োজনীয় বাইকের অংশ সঙ্গে রাখুন। উঁচুতে ওঠার আগে দেখে নিন আপনার কাছে জ্বালানি আছে তো। পেলং-এর পরে কিন্তু আর পেট্রল পাম্প নেই, তাই এখান থেকেই সংগ্রহ করে নিতে পারেন আগামী সফরের জ্বালানি।

পোশাক

ঠাণ্ডার জন্য তৈরি থাকুন। সঙ্গে রাখুন পর্যাপ্ত শীতের পোশাক। বাইক চালানোর সময় দরকার মতো ভাল শীত-পোশাক পরলেই ভাল। যেমন, ভাল জ্যাকেট, হাতে দস্তানা ও নানা ধরনের গার্ড। আর অবশ্যই রাখুন ভাল হেলমেট।

এই প্রতিবেদনটি 'আনন্দ উৎসব' ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন