বিজেপির ডাকে দিল্লি আসছে আওয়ামি দল

সোমবার রাম মাধবের নেতৃত্বে বিজেপি নেতারা আলোচনায় বসবেন আওয়ামি লিগের দলটির সঙ্গে। মঙ্গলবার দিল্লি থেকেই সরাসরি ঢাকায় ফিরছে দলটি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৮ ০৪:০৪
Share:

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনের ফাঁকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নরেন্দ্র মোদীর বৈঠক। ফাইল চিত্র।

লন্ডনে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পরে বাংলাদেশের শাসক দল আওয়ামি লিগের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল রবিবার দিল্লি আসছে। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করার কথা এই দলের সদস্যদের।

Advertisement

বছর শেষে ভোট হতে চলেছে বাংলাদেশে। নেত্রী খালেদা জিয়ার কারাদণ্ড হওয়ার পরে প্রধান বিরোধী দল বিএনপি এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে কি না, তা এখনও স্পষ্ট নয়। আওয়ামি লিগ নেতাদের দাবি, বিএনপি-জামাতকে সরকারে ফেরাতে দেশ ও দেশের বাইরে নানা শক্তি সক্রিয় হয়েছে। এই পরিস্থিতিতে দিল্লির সঙ্গে আস্থার সম্পর্ক মজবুত করার লক্ষ্যেই সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ২০ জনের প্রতিনিধি দলটি দিল্লি আসছে। আওয়ামি লিগ সূত্রের দাবি, ভারতের শাসক দল বিজেপির আমন্ত্রণেই এই সফর। রবিবারই মোদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা দলটির। সোমবার রাম মাধবের নেতৃত্বে বিজেপি নেতারা আলোচনায় বসবেন আওয়ামি লিগের দলটির সঙ্গে। মঙ্গলবার দিল্লি থেকেই সরাসরি ঢাকায় ফিরছে দলটি।

ওবায়দুল কাদের গত ডিসেম্বরে কলকাতায় এসে জানিয়েছিলেন, বিজেপির আমন্ত্রণে ফেব্রুয়ারিতে তাঁর নেতৃত্বে একটি দল নয়াদিল্লি যাচ্ছেন। সেখান থেকে কলকাতায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পরিকল্পনা রয়েছে তাঁদের। তিস্তার জলবণ্টন নিয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য তৃণমূল নেতৃত্বের কাছে আর্জিও জানিয়েছিলেন কাদের। বার বার সেই সফর পিছিয়ে অবশেষে আওয়ামি লিগের দলটি দিল্লি আসছেন। কিন্তু কলকাতার কর্মসূচি কাটছাঁট করতে হয়েছে তাদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন