Bangladesh News

‘আল্লা মেহেরবান’ বিতর্কের পর এ বার ছাড়পত্র বিতর্কে ‘বস ২’

ছবিটিতে বেশির ভাগই ভারতীয় শিল্পী। রয়েছেন বাংলাদেশের নুসরত ফারিয়া ও অমিত হাসান। এক্ষেত্রে যৌথ প্রযোজনার নীতিমালা না মেলার কারণে 'বস ২' মুক্তির ছাড়পত্র পাওয়াটা অনিশ্চিত- এমনই মনে করছেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা ব্যবস্থাপনা পরিচালক তপনকুমার ঘোষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ০৮ জুন ২০১৭ ১৫:৪৯
Share:

বিতর্ক পিছু ছাড়ছে না জিৎ, শুভশ্রী ও নুসরত ফারিয়া অভিনীত 'বস ২'-র। ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমা ‘বস ২’ এর ‘আল্লা মেহেরবান’ গানটিকে ঘিরে আদালতে আসতে না আসতেই ফের আশঙ্কায় ছবিটি। এবারে সেনসর ছাড়পত্র পাওয়াটাই অনিশ্চিত হয়ে পড়ল ‘বস-২’এর।

Advertisement

ছবিটিতে বেশির ভাগই ভারতীয় শিল্পী। রয়েছেন বাংলাদেশের নুসরত ফারিয়া ও অমিত হাসান। এক্ষেত্রে যৌথ প্রযোজনার নীতিমালা না মেলার কারণে 'বস ২' মুক্তির ছাড়পত্র পাওয়াটা অনিশ্চিত- এমনই মনে করছেন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা ব্যবস্থাপনা পরিচালক তপনকুমার ঘোষ। অন্য দিকে, ছবিটির বাংলাদেশ অংশের প্রযোজক ও পরিচালক আব্দুল আজিজ বলেন, “ছবিটি বাংলাদেশের চলমান যৌথ প্রযোজনার নীতিমালা মেনেই নির্মাণ করা। সেনসর বোর্ড নতুন শিল্পীদের চিনতে না পারার কারণেই এই বিভ্রান্তি হয়েছে। তারা না চিনতে পারলে আমাদের কী করনীয়?”

ফিল্মটির বিরুদ্ধে মূল অভিযোগ, যৌথ প্রযোজনায় ছবি নির্মাণ করতে শিল্পী নির্বাচনে যে নীতিমালা রয়েছে তা ছবিটিতে মানা হয়নি। ছবিটির প্রিভিউ করার পর গত মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থা (বিএফডিসি)র ব্যবস্থাপনা পরিচালক তপনকুমার ঘোষ। তার ভাষ্য, যৌথ প্রযোজনার ক্ষেত্রে বাংলাদেশের নীতিমালায় রয়েছে, ছবি নির্মাণে সবকিছুতেই দুই দেশের সমান অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ছবিটিতে তা মানা হয়নি। 'বস ২' ছবিতে অন্য ক্ষেত্রে দু’দেশের সমান অংশগ্রহণ থাকলেও শিল্পী নির্বাচনের ক্ষেত্রে এই নীতিমালা মানা হয়নি।

Advertisement

আরও পড়ুন: পদ্মা সেতুর ছোঁয়ায় অর্থনৈতিক মুক্তির আলোয় ফরিদপুর

ছবিতে নীতিমালার অনিয়মের বিষয়টি যাচ্ছে তথ্য মন্ত্রণালয়ের কাছে। তপনবাবু বলেন, “ছবিটির প্রাথমিক প্রিভিউ করে যা পেয়েছি, সঠিক তথ্য নোট করে তথ্য মন্ত্রণালয়ের বরাবর পাঠানোর প্রস্তুতি নিচ্ছি। সেখানেই হবে চূড়ান্ত সেনসর। এরপর ছবিটির বিষয়ে সিদ্ধান্ত নেবে মন্ত্রণালয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন