Bangladesh News

বাংলাদেশে শ্রমিক অসন্তোষে অচল ৫৫টি পোশাক কারখানা

কয়েক দিন ধরে বাংলাদেশে পোশাক শ্রমিকদের অসন্তোষ চলছেই। অসন্তোষের মুখে ঢাকার পাশের আশুলিয়ার ৫৫টি পোশাক কারখানা বন্ধের ঘোষণা করল পোশাক মালিকের সংগঠন বিজিএমইএ (বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচার্স অ্যান্ড অক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৬ ২০:৩৯
Share:

বাংলাদেশে পোশার শ্রমিকদের অসন্তোষ।ছবি: বাংলা ট্রিবিউন।

কয়েক দিন ধরে বাংলাদেশে পোশাক শ্রমিকদের অসন্তোষ চলছেই। অসন্তোষের মুখে ঢাকার পাশের আশুলিয়ার ৫৫টি পোশাক কারখানা বন্ধের ঘোষণা করল পোশাক মালিকের সংগঠন বিজিএমইএ (বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচার্স অ্যান্ড অক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন)। সকাল থেকে কারখানায় কারখানায় শ্রমিকরা কাজ বন্ধ করে দাবি আদায়ের লক্ষ্যে বিক্ষোভ করেছে। উত্তাল এই শিল্প এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে বেশ কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে হয়েছে।

Advertisement

পোশাক শ্রমিকদের আন্দোলন ছেড়ে এই মুহূর্তে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এই মুহূর্তে কাজে যোগ দিন নইলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। যারা আন্দোলন করছে তারা আন্দোলনের কারণ জানে না দাবি করে প্রতিমন্ত্রী বলেন, কোনও শ্রমিক সংগঠনের পক্ষ থেকে সরকারের কাছে কোনও দাবি নিয়ে আসা হয়নি। শ্রমিকদের কল্যাণের জন্য শ্রমিক কল্যাণ তহবিল থেকে আগামী জানুয়ারি থেকে সহায়তা দেওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী। শ্রমিক নেতাদের সঙ্গে কয়েক দফা বসে আলোচনা করেছেন জানিয়ে মুজিবুল হক চুন্নুর দাবি, নেতারাও আন্দোলনের কারণ স্পষ্ট করে জানেন না। ও সবের মধ্যেই কাওরান বাজারে বিজিএমইএ ভবনে সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করা হয়, সমস্ত কারখানায় ছুটি ঘোষণা করে দেওয়া হল।

আরও খবর: বাংলাদেশে নয়া নির্বাচন কমিশন: রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে এরশাদের দল

Advertisement

পুলিশ সূত্র জানাচ্ছে, গত কয়েক দিনের মতো মঙ্গলবার সকালেও শ্রমিকরা কারখানার ভেতর প্রবেশ করে ন্যূনতম ১৫ হাজার টাকা বেতনের দাবি-সহ ১৬ দফা দাবিতে কর্মবিরতি শুরু করেন। এক পর্যায়ে তারা কারখানার ভেতর বিক্ষোভ শুরু করলে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে ব্যর্থ হয়। পরে কারখানা কর্তৃপক্ষ মঙ্গলবারের মতো ছুটি ঘোষণা করে। এদিকে একে একে প্রায় অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করলে আশুলিয়ার জামগড়া এলাকার কয়েক হাজার শ্রমিক আব্দুল্লাপুর-বাইপাইল মহাসড়কে নেমে আসে। এ সময় তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে দেয়। উত্তাল হয়ে ওঠে পুরো শিল্পাঞ্চল এলাকা। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে বাড়ি পাঠাতে ব্যর্থ হয়। পরে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের লক্ষ্য করে টিয়ারশেল, রবার বুলেট ও লাঠিচার্জ করে তাঁদের ছত্রভঙ্গ করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শ্রমিকরা অভিযোগ করেন, দাবি আদায়ের জন্য কারখানার ভিতরে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছিলেন তারা। তবে কয়েকদিন যাবৎ কারখানা কর্তৃপক্ষ ছুটি দিয়ে তাদের কারখানা থেকে বের করে দিচ্ছে। এ কারণে তারা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তবে দাবি আদায় না হওয়া পর্যন্ত আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা। আশুলিয়া শিল্প পুলিশের পরিচালক মোস্তাফিজুর রহমান শ্রমিক বিক্ষোভের বিষয়টি নিশ্চিত করে বলেন, শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করলে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়। এছাড়াও ওই এলাকার অর্ধশতাধিক কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। তবে যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ওই সব কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন