‘আইসিটি ফর ডেভেলপমেন্ট’ পুরস্কার পাচ্ছেন সজীব ওয়াজেদ জয়

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছেন। ডিজিটাল বিশ্বের পথে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কারণে তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৭
Share:

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ‘আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’-এর জন্য মনোনীত হয়েছেন। ডিজিটাল বিশ্বের পথে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কারণে তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এবং যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে আগামিকাল সোমবার সজীব ওয়াজেদ জয়কে এই পুরস্কার দেবে।

Advertisement

হাসিনা-সহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক ব্যক্তিত্ব, রাষ্ট্রপুঞ্জের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা, বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, বিভিন্ন দেশের সাংস্কৃতিক কর্মীরা এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

আওয়ামি লিগের ওয়েবসাইটে দেওয়া এক সংবাদে এ তথ্য জানানো হয়েছে। এ বছর পুরস্কারটি প্রদান করবেন বিখ্যাত হলিউড অভিনেতা রবার্ট ডেভি। এ বছর থেকে শুরু হওয়া পুরস্কারটি এ বার থেকে প্রতি বছরে এক বার দেওয়া হবে।

Advertisement

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিষয়ক বিশেষজ্ঞ ও পরামর্শক এবং রাজনৈতিক ব্যক্তিত্ব সজীব ওয়াজেদ জয়ের জন্ম ১৯৭১ সালে। তাঁর বাবা এম এ ওয়াজেদ মিয়া এক জন খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী, মা শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। তাঁর শৈশব এবং কৈশোর কেটেছে ভারতে। ২০০৭ সালে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম থেকে 'ইয়াং গ্লোবাল লিডার' অ্যাওয়ার্ড লাভ করেন তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ হিসেবে। নিজ সমাজ ও পেশার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রতি বছর বিশ্বে ২৫০ জন তরুণ নেতৃত্বকে এই পুরস্কার দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন