ফের জঙ্গি ডেরায় অভিযান বাংলাদেশে

এ বার অপারেশন হিট ব্যাক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৭ ০৩:০৩
Share:

এ বার অপারেশন হিট ব্যাক।

Advertisement

সিলেটের দক্ষিণ সুরমার পরে এ বার মৌলভীবাজারের দু’টি বাড়িতে জঙ্গি ডেরায় অভিযান শুরু করেছে বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা ‘সোয়াট’। ১৮ কিলোমিটারের ব্যবধানে দু’টি বাড়িরই মালিক লন্ডন প্রবাসী এক বাংলাদেশি। বাড়ি দু’টিতে জঙ্গি কর্মকাণ্ডে লিপ্ত জনা দশেক লোক রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিকেলে কুমিল্লার একটি বাড়িতেও জঙ্গি ডেরার সন্ধান পেয়ে ঘিরে রেখেছে পুলিশ। কুমিল্লায় সিটি কর্পোরেশনের নির্বাচন কালই। তার আগে সেখানে পুলিশি অভিযান না-চালানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশের নির্বাচন কমিশন।

Advertisement

সম্প্রতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হুজি নেতা মুফতি হান্নানের ফাঁসির রায় বহাল রাখার পরে যে কোনও দিন এই দণ্ড কার্যকর হতে পারে বলে সরকার জানিয়েছে। সেই সঙ্গে এপ্রিলের শুরুতে শেখ হাসিনার ভারত সফরের দিন যত এগিয়ে আসছে, সরকার-বিরোধীদের একাংশ ভারত-বিরোধী জিগির তুঙ্গে তুলেছে। একই সঙ্গে বাংলাদেশ জুড়ে জঙ্গি তৎপরতাও জোরদার হয়েছে। পুলিশের জঙ্গি-দমন শাখাও সতর্কতা বাড়িয়েছে। গত তিন সপ্তাহে সাতটি ডেরায় অভিযান চালিয়ে জঙ্গিদের নিকেশ করেছে পুলিশ। সম্প্রতি সিলেটে পাঁচ দিন ধরে চলা অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’-এ সেনারাও পুলিশের সঙ্গে ছিল।

এ দিন বিকেলে মৌলভীবাজারের বড়হাট ও নাসিরপুরে দু’টি জঙ্গি ডেরার সন্ধান পাওয়ার পরে পুলিশ তা ঘিরে ফেলে সেখানকার বাসিন্দাদের বেরিয়ে আসতে বলে। কিন্তু ভেতর থেকে পুলিশকে লক্ষ্য করে গ্রেনেড ও গুলি ছোড়া শুরু হয়। এর পরে অভিযানের জন্য বিশেষ দল ‘সোয়াট’কে সিলেট থেকে ডেকে পাঠানো হয়। তার পরে সন্ধ্যা ছ’টার পর থেকে শুরু হয়েছে ‘অপারেশন হিট ব্যাক’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন