হাসিনার দফতরের পাশেই হত তিন জঙ্গি

সেই দিনে ঢাকায় বড়সড় নাশকতার পরিকল্পনা নিয়েই সম্ভবত এ মাসের ৪ তারিখে ‘রুবি ভিলা’ নামে ছ’তলা আবাসনটির পাঁচ তলার একটি ফ্ল্যাট ভাড়া নেয় জঙ্গিরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮ ০২:৫৯
Share:

র‌্যাব (র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন)-এর অভিযানে নিহত তিন সন্দেহভাজন জঙ্গি। ছবি: সংগৃহীত।

রাজধানী ঢাকায় প্রধানমন্ত্রীর দফতর থেকে ঢিল ছোড়া দূরত্বে ডেরা বেঁধেছিল জঙ্গিরা। গোয়েন্দা সূত্রে খবর পেয়ে বৃহস্পতিবার গভীর রাতে পুলিশের বিশেষ বাহিনী র‌্যাব (র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন) অভিযান চালালে তিন সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছে। পাল্টা গুলি-গ্রেনেডে জখম র‌্যাবের দুই সদস্য। বাড়িটি থেকে বিস্ফোরক, বিস্ফোরক ভর্তি জ্যাকেট ও পিস্তল উদ্ধার হয়েছে।

Advertisement

শুক্রবার পাঁচ বছরে পা দিল শেখ হাসিনা সরকার। পুলিশের দাবি, সেই দিনে ঢাকায় বড়সড় নাশকতার পরিকল্পনা নিয়েই সম্ভবত এ মাসের ৪ তারিখে ‘রুবি ভিলা’ নামে ছ’তলা আবাসনটির পাঁচ তলার একটি ফ্ল্যাট ভাড়া নেয় জঙ্গিরা। প্রধানমন্ত্রীর দফতর থেকে কয়েকশো গজ দূরে এই বাড়ির সামনের বাড়িটি আগে সাংসদদের আবাসন ছিল। বৃহস্পতিবার রাত আড়াইটে নাগাদ ‘রুবি ভিলা’ ঘিরে ফেলে র‌্যাবের বাহিনী। অন্য তলার ফ্ল্যাটগুলির বাসিন্দাদের সতর্ক করে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়। কয়েকটি ফ্ল্যাটের দরজা বাইরে থেকে বন্ধ করে দেয় পুলিশ। তার পরে সন্দেভাজন জঙ্গিদের আত্মসমর্পণ করতে বলা হলে তারা পাল্টা গুলি চালায় ও গ্রেনেড ছোড়ে। পুলিশও গুলি চালায়। শুক্রবার সকালেও দফায় দফায় গুলি, পাল্টা গুলি চলার পরে বাড়িটির ভিতর একটি বড় বিস্ফোরণ হয়। তার পরে আর কোনও সাড়াশব্দ মেলেনি।

এর পরে র‌্যাব ফ্ল্যাটটির দরজা ভেঙ্গে ঢুকে তিন যুবকের দেহ পায়। বয়স ২১ থেকে ২৭। একটি দেহের নীচে কিছু বিস্ফোরক রাখা ছিল। গ্যাসের উনুনের উপরেও বিস্ফোরক মেলে। র‌্যাবের মুখপাত্র মুফতি মাহমুদ জানান, জঙ্গিরা গ্যাসের চুল্লির আগুনে বিস্ফোরক ফাটিয়ে বাড়িটি উড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছিল। পুলিশ আগেই ফ্ল্যাটের বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ কেটে দেওয়ায় সেটা হয়নি। মুফতি জানিয়েছেন, শেষ পর্যন্ত ঘরের মধ্যে গ্রেনেড ফাটিয়ে তিন জঙ্গি আত্মঘাতী হয়েছে বলে তাঁদের ধারণা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন