Bangladesh

ঢাকা বিমানবন্দরে রোবট আটক

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৫ কেজি ওজনের একটি রোবট আটক করেছে বিমানবন্দর শুল্ক গোয়েন্দা বিভাগ। একই সঙ্গে বেশ কিছু ডিভাইস ও নেটওয়ার্কিং সামগ্রীও উদ্ধার করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঢাকা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৬ ১৮:৩০
Share:

শাহজালাল বিমানবন্দরে আটক করা রোবট। নিজস্ব চিত্র।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১৫ কেজি ওজনের একটি রোবট আটক করেছে বিমানবন্দর শুল্ক গোয়েন্দা বিভাগ। একই সঙ্গে বেশ কিছু ডিভাইস ও নেটওয়ার্কিং সামগ্রীও উদ্ধার করা হয়েছে।

Advertisement

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে, পণ্য চালানের বিষয়ে গোপন সূত্র মারফত তারা খবর পেয়েছিল। সেই অনুযায়ী গত ৮ সেপ্টেম্বর শাহজালালের এয়ারফ্রেইটের ১ নং গেট দিয়ে বের করার পর শুল্ক গোয়েন্দারা বেশ কিছু পণ্য চালান আটক করেন। এতে ৩২৫ কেজির ২৪টি কার্টন পাওয়া যায়।

সোমবার পরীক্ষা করে দেখা যায়, ওই চালানের ক্ষেত্রে অনিয়ম ছিল। পণ্য চালানটি ইনভেন্টরি করে একটি রোবট, ১২০টি স্মার্ট ওয়াচ (সিম স্লট সংযুক্ত), ১০ টি মিনি ডিজিটাল ও ২৫ টি পেন ক্যামেরা (গোয়েন্দা ডিভাইস), ৬৩ টি ইথারনেট সুইস, ২৫ টি এন্টেনা, ১৯ টি বেজ স্টেশন-সহ বিভিন্ন ধরনের নেটওয়ার্কিং সামগ্রী পাওয়া যায়। শুল্ক বিভাগ জানিয়েছে, তথ্য গোপন করে টয় ও কম্পিউটার সামগ্রী হিসেবে মালপত্র বের করার সময়ে এয়ারফ্রেইট ইউনিটের বাইরে থেকে এগুলো আটক করা হয়।

Advertisement

রোবটের প্যাকেটে লেখা আছে হেলথ কেয়ার রোবট। এতে রিমোট কন্ট্রোল-সহ ক্যামেরা ও মিউজিক বক্স সংযুক্ত করা আছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, এই রোবট উন্নত দেশে মেডিক্যাল পরিষেবার ক্ষেত্রে ব্যবহার করা হয়। তবে, এর অপব্যবহার রোধে যে কোনও মেডিক্যাল ডিভাইস আমদানির আগে প্রশাসনের অনুমতি নিতে হয়। এ ক্ষেত্রে সেই অনুমতি ছিল না।

অন্য দিকে ইন্টারনেট সার্ভিস প্রদানের ক্ষেত্রে আটক নেটওয়ার্কিং ডিভাইস ব্যবহার করা হয় এবং এ জন্য বিটিআরসি-র অনুমোদন গ্রহণের প্রয়োজন। এ ক্ষেত্রে তা মানা হয়নি। এ সব সামগ্রী ফ্রিকোয়েন্সির মাধ্যমে ব্যবহারযোগ্য।

আরও পড়ুন: আনন্দ উৎসব ফিরে এলো নতুন দুর্গা পূজা তথ্য নিয়ে

পুজোয় অন্য রকম গিফ্‌ট দিয়ে মন জিতে নিন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন