ঢাকা রেস্তোরাঁয় হামলাকারী জঙ্গিদের ছবি প্রকাশ করল আইএস

ভাবা যায়? এই ছেলেগুলোই নিষ্ঠুর ভাবে গুলশনের হোলি আর্টিজন রেস্তোরাঁয় হত্যালীলা চালিয়েছিল! বিস্ময় কাটিয়ে উঠতে পারছেন না চেনা-পরিচিতরা। বিস্মিত বাংলাদেশ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৬ ২১:৩৩
Share:

বন্দুক হাতে হামলাকারীরা। ছবি: ফেসবুক সৌজন্যে।

ভাবা যায়?

Advertisement

এই ছেলেগুলোই নিষ্ঠুর ভাবে গুলশনের হোলি আর্টিজন রেস্তোরাঁয় হত্যালীলা চালিয়েছিল! বিস্ময় কাটিয়ে উঠতে পারছেন না চেনা-পরিচিতরা। বিস্মিত বাংলাদেশ।

কিছুদিন আগেই তো এর সঙ্গে দেখা হয়েছিল। অবাক হামলাকারীদের চিনতে পারা মানুষজন। ইসলামিক স্টেটের নিজস্ব সংবাদ সংস্থা ‘আমাক’ হত্যাকারীদের মধ্যে পাঁচজনের ছবি প্রকাশের পর হতবাক সকলেই। সাইটের তরফে জঙ্গিদের নাম বলা হয়েছে আবু ওমর, আবু সালমাহ, আবু রহিক, আবু মুসলিম এবং আবু মুহারিব। যদিও পুলিশ জানিয়েছে, এগুলি তাদের আসল নাম নয়।

Advertisement

বাংলাশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, জঙ্গিরা সবাই উচ্চ শিক্ষিত। তাদেরকে সম্ভ্রান্ত পরিবারের সন্তান বলেও বর্ণনা করেছেন তিনি।

আরও পড়ুন: এই ছেলেটা সন্ত্রাসবাদী! তীব্র বিস্ময় বাংলাদেশে

আসাদুজ্জামান আরও বলেন, “এরা কেউই মাদ্রাসায় পড়তে যায়নি। ইসলামিক জঙ্গিবাদে জড়িয়ে পড়া এখন একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে।”

এদিকে হত্যাকারীদের ছবি প্রকাশের সঙ্গে সঙ্গেই পরিচিতরা তাদের চিনতে পেরে সোশ্যাল মিডিয়ায় একের পর এক পোস্ট করে চলেছেন। আলোচনাও চলছে খুব জোর। ফেসবুকের কয়েকটি প্রোফাইলের সঙ্গে হামলাকারীদের চেহারার মিল পাওয়া যাচ্ছে। বাংলাদেশের পুলিশ অন্তত তিনজনের প্রোফাইল ঘেঁটে দেখেছে যে, তারা ঢাকার নামী ইংলিশ মিডিয়াম স্কুলের পড়ুয়া ছিল। এদের মধ্যে একজন মালয়েশিয়ার মনাশ বিশ্ববিদ্যায়েও পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন