Momentum Orthocare

‘হিপ-রিপ্লেসমেন্ট’ কী? কী ভাবে হয় ‘হিপ-রিপ্লেসমেন্ট’? আলোচনায় কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন চিকিৎসক সন্তোষকুমার

হিপ জয়েন্টের আর্থ্রাইটিস কী? কী ভাবে এই রোগ থেকে মুক্তি মিলবে? এই বিষয়ে সবিস্তার আলোচনায় বেলভিউ ক্লিনিকের জয়েন্ট রিপ্লেসমেন্ট বিভাগের ডিরেক্টর, কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মোমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৪
Share:

কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মুমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার

সাম্প্রতিক কালে আর্থ্রাইটিসের সমস্যায় এখন আট থেকে আশি সকলেই ভুগছেন। শরীরের যে যে স্থানে আর্থ্রাইটিসের সমস্যা ধরা পড়ে, সেই জায়গাগুলির হাড় ধীরে ধীরে ক্ষয় হতে শুরু হয়। এর ফলে আমাদের শরীরে নানা ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা যায়। আর্থ্রাইটিস অনেক ধরনের হয়। তার মধ্যে একটি হল শরীরের সব থেকে বড় অস্থিসন্ধি, হিপ জয়েন্টের সমস্যা। এই হিপ জয়েন্টের আর্থ্রাইটিস কী? কী ভাবে এই রোগ থেকে মুক্তি মিলবে? এই বিষয়ে সবিস্তার আলোচনায় বেলভিউ ক্লিনিকের জয়েন্ট রিপ্লেসমেন্ট বিভাগের ডিরেক্টর, কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মোমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার। মোমেন্টাম অর্থোকেয়ার ৮-১০ জন অস্থি বিশেষজ্ঞকে নিয়ে তৈরি একটি প্রতিষ্ঠান।

অনেকেরই ধারণা, হিপ জয়েন্টের ব্যথা মানে কোমরে ব্যথা। বিষয়টা কিন্তু আদতে তা নয়। পেলভিস পায়ের হাড়ের সঙ্গে যেখানে যুক্ত হয়, সেখানে হিপ জয়েন্ট থাকে। আর এই হিপ জয়েন্টের ব্যথা কখনও পিছনের দিকে হয় না, সব সময়ে সামনের দিকে হয়। আমাদের হাঁটাচলা, পা মুড়ে বসা-- সব কিছুই এই হিপ জয়েন্টের উপরে ভর করে হয়। হিপ জয়েন্ট আর্থ্রাইটিসের ফলে এই অস্থিসন্ধি ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। এটি হিপ জয়েন্ট আর্থ্রাইটিসের একটি সাধারণ রূপ এবং এই আর্থ্রাইটিস শরীরের অন্যান্য অস্থিসন্ধিগুলিকেও প্রভাবিত করতে পারে। শুধুই বার্ধক্যজনিত কারণ নয়, হিপ জয়েন্টের ব্যথা খুব কম বয়স থেকেই হতে পারে।

চিকিৎসক সন্তোষকুমারের মতে, চিকিৎসা বিজ্ঞানে ‘হিপ-রিপ্লেসমেন্ট’ সবচেয়ে সফল ও জনপ্রিয় একটি পদ্ধতি। হিপ জয়েন্ট আর্থ্রাইটিসের ব্যথায় বহু দিন ধরে ভুগছেন, এমন রোগীদের জন্যে এই ‘হিপ-রিপ্লেসমেন্ট’ জীবন বদলে দেওয়ার মতো একটি অস্ত্রোপচার। কিন্তু কী ভাবে হয় এই ‘হিপ-রিপ্লেসমেন্ট’? কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন সন্তোষকুমার এই ভিডিয়োয় একটি মডেলের সাহায্যে বিষয়টি সবিস্তার বুঝিয়ে দিয়েছেন।

‘হিপ-রিপ্লেসমেন্ট’-এর পরে সমস্ত রকম কাজকর্ম খুব সহজেই করা যায়। এ ছাড়াও এখন ‘হিপ-রিপ্লেসমেন্ট’-এ আরও অনেক নতুন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। যেগুলি সমস্ত কিছুই চিকিৎসক সন্তোষকুমার এই ভিডিয়োর মাধ্যমে সবিস্তার বুঝিয়ে দিয়েছেন। এই অস্ত্রোপচারের আগে এবং পরে, উভয় ক্ষেত্রেই রোগীর হাঁটাচলার উপরে বিশেষ ভাবে নজর দেওয়া হয়। পাশাপাশি, এখন এই উন্নত পদ্ধতিতে সেলাইবিহীন অস্ত্রোপচারও করা হচ্ছে, যাতে রোগী খুব তাড়াতাড়ি সুস্থ হতে পারেন। ‘হিপ-রিপ্লেসমেন্ট’-এর পরের দিন থেকেই রোগীকে হাঁটানো হয়।

মোমেন্টাম অর্থোকেয়ারে খুব নিখুঁত ভাবে ও যত্ন নিয়ে এই ‘হিপ-রিপ্লেসমেন্ট’ করা হয়। কলকাতার অর্থোপেডিক ও জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং মোমেন্টাম অর্থোকেয়ারের প্রতিষ্ঠাতা চিকিৎসক সন্তোষকুমার বলেছেন, “আমরা এই মোমেন্টাম অর্থোকেয়ারে আন্তর্জাতিক মানের যে কোনও জয়েন্ট রিপ্লেসমেন্ট পদ্ধতি প্রদান করতে উদ্যোগী। যে পদ্ধতিগুলি শুধুমাত্র বিদেশে সহজলভ্য হয়েছে, সেই পরিষেবাও আমরা এখানে নিয়ে আসতে চেষ্টা করছি।’’

ঠিকানা: মোমেন্টাম অর্থোকেয়ার, প্লট ৩৩২, লেক টাউন রোড, ব্লক এ,কলকাতা - ৭০০০৮৯

বিশদে জানতে যোগাযোগ করুন: ৯১৪৭০৬৭৮৭০/ ৯১৪৭০৮৬৭৯০

এই প্রতিবেদনটি ‘মোমেন্টাম অর্থোকেয়ার’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন