SNU

এসএনইউ-এর বায়োটেকনোলজি এবং মাইক্রো বায়োলজি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজিত উদ্ভিদ জীববিজ্ঞানের উদ্বোধনী জাতীয় সম্মেলন

'জিনোমিক পরবর্তী সময়ে উদ্ভিদ জীববিজ্ঞান: শস্য ও মানবজাতির জন্য কৌশল' শীষর্ক এই সম্মেলনে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী থেকে শুরু করে গবেষক এবং অধ্যাপক-সহ মোট ১৭৫ জন অংশগ্রহণ করেছিলেন।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৫২
Share:

এসএনইউ-এর উদ্ভিদ জীববিজ্ঞানের উদ্বোধনী জাতীয় সম্মেলন

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এবং মাইক্রোবায়োলজি বিভাগের যৌথ উদ্যোগে গত ৮ ও ৯ ফেব্রুয়ারি আয়োজিত হয়েছিল উদ্ভিদ জীববিজ্ঞানের উদ্বোধনী জাতীয় সম্মেলন। অত্যন্ত সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়েছে সেই অনুষ্ঠান। সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়ের সুদক্ষ পরিচালনায় এই সম্মেলনটি অংশগ্রহণকারীদের মধ্যে যথেষ্ট সাড়া ফেলেছিল।

'জিনোমিক পরবর্তী সময়ে উদ্ভিদ জীববিজ্ঞান: শস্য ও মানবজাতির জন্য কৌশল' শীষর্ক এই সম্মেলনে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী থেকে শুরু করে গবেষক এবং অধ্যাপক-সহ মোট ১৭৫ জন অংশগ্রহণ করেছিলেন।

মূল বক্তা, প্রখ্যাত বিজ্ঞানী প্রফেসর ঊষা বিজয়রাঘবন, অধ্যাপক অশ্বানি পারেক এবং অধ্যাপক অলোককৃষ্ণ সিনহা তাঁদের দিক নির্দেশনাকারী গবেষণার দিকে আলোকপাত করেন।

বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞান বিশেষজ্ঞ, যেমন আশিসকুমার নন্দী, দেবাশীষ চট্টোপাধ্যায়, মনোজ মাঝি, এবং জিতেন্দ্র ঠাকুর-সহ অনেকেই এই সম্মেলনে তাঁদের সাম্প্রতিক গবেষণার নানা দিক তুলে ধরেন। গবেষকদের প্রশ্ন-উত্তর, আলোচনা ও মত বিনিময়ের মধ্য দিয়ে সম্মেলনটি সফল ও মনোগ্রাহী হয়ে উঠেছিল।

অংশগ্রহণকারী তরুণ শিক্ষার্থী এবং গবেষকদের একাংশ তাঁদের চলতি গবেষণার কিছু দিক পোস্টার ও প্রদর্শনীর মাধ্যমেও তুলে ধরেন। যা সম্মেলনটির উৎকর্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এমন উচ্চ মানের একটি বিজ্ঞান সম্মেলনের সফল আয়োজনের মাধ্যমে অংশগ্রহণকারীদের বিরল অভিজ্ঞতা অর্জনের সুযোগ করে দেওয়ার জন্য সম্মেলনের আহ্বায়ক সুরজিৎ সিংহ, সিদ্ধার্থ দত্ত এবং সৌরি রায়ের সুযোগ্য নেতৃত্ব অবশ্যই ধন্যবাদের দাবি রাখে ।

নানা প্রতিকূলতা সত্ত্বেও বিজ্ঞান গবেষণায় এগিয়ে চলার আশা ব্যক্ত করার সঙ্গে সঙ্গে এই সম্মেলন নতুন গবেষণার এক নতুন দিগন্ত যেমন উন্মোচিত করেছে, তেমনই ভবিষ্যত গবেষণার সহযোগী অনুসন্ধানেও প্রভূত সাহায্য করেছে। সর্বোপরি এই জাতীয় সম্মেলন হয়ে উঠেছিল অ্যাকাডেমিক উৎকর্ষতার প্রতি সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের দায়বদ্ধতার উদাহরণস্বরূপ। পাশাপাশি জীববিজ্ঞান গবেষণার একটি শীর্ষস্থানীয় কেন্দ্র হিসেবে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার ক্ষেত্রেও এটি একটি বলিষ্ঠ পদক্ষেপ।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন