Khukumoni Sindur Alta

খুকুমণি সিন্দুর ও আলতা—ঐতিহ্য ও আধুনিকতার মেলবন্ধন

সিন্দুর বা আলতা যেহেতু ত্বকের সরাসরি সংস্পর্শে আসে, তাই সঠিক প্রোডাক্ট বেছে নেওয়া খুবই জরুরি, যা ত্বকের কোন ক্ষতি করবে না।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১১:০৫
Share:

খুকুমণি সিন্দুর ও আলতা

ভারতীয় পরম্পরায় সিন্দুর ও আলতার এক উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষত বিবাহবন্ধনে স্বামী স্ত্রীর সিঁথিতে সিন্দুরের স্পর্শ দিয়ে নতুন জীবন শুরু করেন। স্বামীর মঙ্গল কামনায় স্ত্রী রোজ ব্যবহার করেন সিন্দুর। আলতাও এই পরম্পরার সঙ্গে যুক্ত। বিবাহিত মহিলাদের পা-এর সৌন্দর্য বৃদ্ধিতে ও মাঙ্গলিক অনুষ্ঠানে আলতার ব্যবহার প্রচলিত। প্রথা অনুসারে শ্বশুরবাড়িতে আগমনের দিনে দুধে-আলতায় পা ভিজিয়ে ঘরে প্রবেশ করেন নববিবাহিতা। “সিন্দুর বা আলতা যেহেতু ত্বকের সরাসরি সংস্পর্শে আসে, তাই সঠিক প্রোডাক্ট বেছে নেওয়া খুবই জরুরি, যা ত্বকের কোন ক্ষতি করবে না। খুকুমণি ত্বকের সুরক্ষায় সম্পূর্ণ আশ্বাস দেয়”, বলছেন খুকুমণি আলতা ও সিন্দুরের চেয়ারম্যান শ্রী প্রদীপ রায়চৌধুরী। সংস্থার এগজিকিউটিভ ডিরেক্টর শ্রী অরিত্র রায়চোধুরী বলেন, “বাজারের ট্রেন্ড ও ক্রেতাদের মানসিকতা বোঝার ক্ষেত্রে দক্ষতা আমাদের প্রোডাক্টের উন্নতিতে দারুণ ভাবে সাহায্য করে।”

শুরুর ইতিহাস

প্রয়াত গোপীকান্ত রায়চৌধুরী, শ্রীকান্ত রায়চৌধুরী ও সন্ধ্যা রায়চৌধুরীর হাত ধরে হাওড়ার বাগনানে পথচলা শুরু। “প্রথমে ঘরে তৈরি ব্র্যান্ড হিসাবে খুকুমণি আলতা সিন্দুর উৎপাদন শুরু হয়। সন্ধ্যা রায়চৌধুরী ব্যবসার সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন এবং সিন্দুর, আলতা তৈরিতে মহিলাদের নিয়োগ করেন তিনিই, যা অর্থনৈতিক দিক থেকে মহিলাদের স্বাবলম্বী হতে অনুপ্রাণিত করে। কিছু দিনের মধ্যেই আমাদের হোমমেড প্রোডাক্ট গুণগত মানের জন্য জনপ্রিয় হয়ে ওঠে এবং আমরা ব্যবসায়িক সাফল্য পাই”, বলেন রায়চৌধুরীবাবু।

বর্তমান অবস্থান

শ্রী প্রদীপ রায় চৌধুরী তাঁর বাবা ও কাকার দেখানো পথ অনুসরণ করে ব্যবসাকে ছড়িয়ে দিতে পেরেছেন অনেকটাই। পশ্চিমবঙ্গ ছাড়াও ওড়িশা, ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ়ের বাজারে আজ জায়গা করে নিয়েছে খুকুমণি। সঙ্গে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তাঁর স্ত্রী সোমা রায়চৌধুরী (কোম্পানির ডিরেক্টর)। তাঁদের পুত্র শ্রী অরিত্র রায়চৌধুরী (এগজিকিউটিভ ডিরেক্টর) এই সংস্থাকে আলাদা মাত্রা এনে দিয়েছেন সিন্দুর-আলতা উৎপাদনে স্বয়ংক্রিয় মেশিনের ব্যবহার শুরু করে। “খুকুমণি বাজারের একমাত্র ব্র্যান্ড, যার সিন্দুর, আলতা তৈরিতে মেশিনের ব্যবহার হয়ে থাকে”, বলেন শ্রী অরিত্র রায়চৌধুরী।

আমূল বিবর্তন উৎপাদন শিল্পে

খুকুমণি সিন্দুর-আলতা উৎপাদনে অটোমেশন ব্যবহার করা হয়। প্রোডাক্ট উৎপাদন থেকে প্যাকেজিং– সব ক্ষেত্রেই যন্ত্রের সাহায্য নেওয়া হচ্ছে। ক্রেতাদের হাতে যাতে আরও ভাল মানের সিন্দুর-আলতা তুলে দেওয়া যায়, তার জন্য সংস্থার নিজস্ব ল্যাব রয়েছে। “সর্বতো ভাবে নজর দেওয়া হয়, যাতে আমাদের প্রোডাক্ট স্কিন ফ্রেন্ডলি হয়। তাই আমরা জোর দিই R&D-র উপরে”, বলেন শ্রী অরিত্র রায়চৌধুরী।

খুকুমণির ইউএসপি কী?– “খুব সহজ, আমরা কোম্পানির বাড়বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাজার গতিবিধি সম্পর্কে শিক্ষা নিই। বাজারের চাহিদা ও ক্রেতাদের মানসিকতা জানতে চেষ্টা করি। এই কারণে পশ্চিমবঙ্গ জুড়ে সুদক্ষ ডিস্ট্রিবিউটর নেটওয়ার্ক গড়ে ওঠে। বিজ্ঞাপনের মাধ্যমে আমরা ক্রেতাদের সচেতন করি ও খাঁটি প্রোডাক্ট ব্যবহারের গুরুত্ব বোঝাই। আমাদের ব্র্যান্ড বাজারে একটা আলাদা আইডেনটিটি তৈরি করে। আমাদের কোম্পানির নিজস্ব ল্যাবরেটরি আছে। এখানে প্রত্যেকটা ইনগ্রিডিয়েন্ট পরীক্ষা করে তবেই ব্যবহার করা হয়। ক্ষতিকর কেমিক্যাল নয়, ফুড গ্রেড কালার দিয়ে প্রোডাক্ট তৈরি হয়। প্রোডাক্টের গুণগতমান মান বজায় রাখার ক্ষেত্রে আমাদের সক্রিয়তা সব সময়ে অবিচল,” দাবি অরিত্র রায়চৌধুরীর।

চ্যালেঞ্জ ও তার মোকাবিলা

বাজারে জনপ্রিয় ও প্রতিষ্ঠিত ব্র্যান্ড খুকুমণি-কে বহু কঠিন পথ চলতে হয়েছে। কিছু অসাধু ব্যবসায়ী খুকুমণি-কে নকল করে বাজারে দেদার বিক্রির চেষ্টা করে আসছে। ক্রেতাদের ও প্রশাসনের তৎপরতায় তা ধরাও পড়েছে। অরিত্রবাবুর কথায়, “আমরা বার বার ক্রেতাদের সাবধান করি আসল প্রোডাক্ট দেখে তবেই কিনতে। এ ব্যাপারে আমরা যথাযথ ব্যবস্থা নিই অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে। তাছাড়া কোভিড পরিস্থিতিতে আমরাও অনেক প্রতিকূলতার সম্মুখীন হয়েছিলাম। ধন্যবাদ আমাদের কর্মীদের ও বিশ্বস্ত ক্রেতাদের, যাঁরা সেই দিনগুলোতে আমাদের পাশে ছিলেন।”

চমকপ্রদ উদ্ভাবন

“সুপার কোয়ালিটি প্রোডাক্ট ও প্যাকেজিং– এর পাশাপাশি প্রোডাক্টের ব্র্যান্ডিং ও সুচারু বিজ্ঞাপনের মাধ্যমে ক্রেতাদের কাছে খুকুমণি-কে পরিচিত করে তুলি। প্রোডাক্টের উন্নতিতে আমাদের সর্বাধিক প্রয়াস থাকে। ইতিমধ্যে আমাদের কোম্পানি ISO, GMP শংসাপত্র অর্জন করেছে। তুলসি, চন্দন ও হলুদের আশ্চর্য গুণাগুণ আমাদের প্রোডাক্টগুলিকে প্রাকৃতিক উপাদানে সমৃদ্ধ ও আরও শক্তিশালী করেছে”-- এমনটাই বললেন রায়চৌধুরীবাবু।

ভবিষ্যৎ পরিকল্পনা

“আত্মসন্তুষ্টি প্রগতির পথে প্রতিবন্ধক। তাই আমরা থেমে থাকি না। আমরা প্রিমিয়াম রেঞ্জের সিন্দুর, আলতা, কাজল বাজারে এনেছি এবং এ ব্যাপারে মার্কেটিং স্ট্র্যাটেজি তৈরি করেছি। বাজারে আরও অন্যান্য প্রোডাক্ট আনার পরিকল্পনা রয়েছে আমাদের– যেমন লিপস্টিক এবং পার্সোনাল কেয়ার প্রোডাক্ট”, জানিয়েছেন শ্রী অরিত্র রায়চৌধুরী।

বিশদে জানতে ক্লিক করুন: https://www.facebook.com/Khukumoni.pvt.ltd?mibextid=ZbWKwL

এই প্রতিবেদনটি 'খুকুমণি সিন্দুর ও আলতা'র সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন