Dr. Rupashree Dasgupta

রোবোটিক সহায়তাই অস্ত্রোপচারের ভবিষ্যৎ, সাক্ষাৎকারে দাবি করলেন বিশিষ্ট গাইনোকোলজিকাল সার্জন রূপশ্রী দাশগুপ্ত

আনন্দবাজার অনলাইনের সঙ্গে একটি সাক্ষাৎকারে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল, কলকাতার গাইনোকোলজি, গাইনি-অনকোলজি এবং রোবোটিক সার্জারির সিনিয়র কনসালট্যান্ট চিকিৎসক রূপশ্রী দাশগুপ্ত রোবোটিক সার্জারির পরিস্থিতি পাল্টে দেওয়া প্রভাব সম্পর্কে সবিস্তার ব্যাখা করেছেন।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৬:১৪
Share:

প্রতীকী চিত্র

কৃত্রিম বুদ্ধিমত্তা এখন আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে। সর্বব্যাপী জনপ্রিয় হয়ে ওঠা এই পদ্ধতি এখন জীবনকে আরও সহজ করে তুলেছে। অন্যান্য কাজের ক্ষেত্রের মতো রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তা এখন অস্ত্রোপচারেও প্রবেশ করেছে। জটিল এবং কঠোর অস্ত্রোপচারের ক্ষেত্রে এখন উচ্চ-ক্ষমতাসম্পন্ন রোবটগুলি বেশ সহায়তা করছে। কলকাতার অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল রোবোটিক্স চিকিৎসা পদ্ধতির উদ্ভাবক হওয়ায় এখানে বিভিন্ন চিকিৎসার প্রয়োজনে এই প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে। গাইনোকোলজি এমনই একটি ক্ষেত্র।

আনন্দবাজার অনলাইনের সঙ্গে একটি সাক্ষাৎকারে অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল, কলকাতার গাইনোকোলজি, গাইনি-অনকোলজি এবং রোবোটিক সার্জারির সিনিয়র কনসালট্যান্ট রূপশ্রী দাশগুপ্ত রোবোটিক সার্জারির পরিস্থিতি পাল্টে দেওয়া প্রভাব সম্পর্কে সবিস্তার ব্যাখা করেছেন। ল্যাপারোস্কোপিক এবং ওপেন সার্জারির মধ্যে স্পষ্ট ফারাকগুলিকেও তুলে ধরেছেন তিনি।

গাইনোকোলজির অত্যাধুনিক ক্ষেত্রে রোবোটিক সার্জারির সম্পর্কে জানতে আরও পড়ুন।

চিকিৎসক দাশগুপ্ত বলেন, “একই অস্ত্রোপচার তিনটি ভিন্ন উপায়ে করা যেতে পারে, যেমন: সরাসরি নির্দিষ্ট অঙ্গ কেটে, ল্যাপারোস্কোপির মাধ্যমে এবং রোবোটিক সহায়তায়। সবক’টি পদ্ধতি সম্পর্কেই রোগীদের সঙ্গে আলোচনা করা হয় এবং এই তা অনুসরণ করে নির্দিষ্ট অস্ত্রোপচারটির পদ্ধতি নির্ধারণ করা হয়।’’

চিকিৎসক দাশগুপ্তের কথায়, “শরীরের নির্দিষ্ট অংশ কেটে ফেলা যে কোনও ধরনের অস্ত্রোপচারের ক্ষেত্রেই এক পরীক্ষিত পদ্ধতি। কিন্তু তা বেশ যন্ত্রণাদায়ক, ঠিক হতেও যথেষ্ট সময় লাগে এবং অনির্দিষ্ট কাল পর্যন্ত কাটা দাগ থেকে যায়। এ ছাড়াও ভবিষ্যতে হার্নিয়া সংক্রমণের মতো আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। তাই যথাসম্ভব কম জটিলতায় এবং প্রায় ব্যথাহীন প্রকৃতির অস্ত্রোপচার করে রোগীকে দ্রুত সুস্থ করার সম্ভাবনার কারণে পুরো অংশ কাটার বদলে ল্যাপারোস্কোপির পথ বেছে নেওয়া হয়েছিল। যা এখন চিকিৎসা ক্ষেত্রে একটি সাধারণ পদ্ধতি হয়ে দাঁড়িয়েছে। সে ভাবেই এখন রোবোটিক পদ্ধতির দিকে হাঁটছে অস্ত্রোপচার।’’

সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হচ্ছে চিকিৎসা প্রযুক্তিও। পাশাপাশি, রোবোটিক পদ্ধতির সহায়তায় অস্ত্রোপচারের গতিও বৃদ্ধি পেয়েছে। চিকিৎসক দাশগুপ্ত আরও বলেন, “কৃত্রিম বুদ্ধিমত্তাই হল ভবিষ্যৎ। রোবটগুলি চিকিৎসকদের দু’টি হাতের সঙ্গে আরও দু’টি হাত যুক্ত করে অস্ত্রোপচারে সহায়তা করতে সক্ষম হয়েছে। রোবটগুলি সার্জনদের ক্যামেরা নিয়ন্ত্রণ এবং রোগীর অঙ্গগুলির গভীরতা বিশ্লেষণের জন্য একটি থ্রি-ডি দৃষ্টি প্রদান করে। এতে অস্ত্রোপচারও আরও অনেক বেশি সুনির্দিষ্ট, ব্যথাহীন এবং রক্তপাতবিহীন করে তোলা সম্ভব হয়েছে। সঠিক ভাবে এটি করা হলে, অস্ত্রোপচারের পরের দিনই রোগীকে ছেড়ে দেওয়া যেতে পারে।’’

সাক্ষাৎকারের শেষে চিকিৎসক দাশগুপ্তের সংযোজন, “রোবট হল ভবিষ্যৎ। রোবটের সাহায্যে আমরা ফাইব্রয়েড এবং এন্ডোমেট্রিওটিক সিস্ট বার করে আনতে করতে পারি। এই পদ্ধতিতে ক্যানসার সংক্রান্ত অস্ত্রোপচারেও যত্ন নেওয়া হয়। চিকিৎসা বিদ্যায় এমন কোনও অস্ত্রোপচার নেই, যা রোবট-সহায়তায় করা যায় না।’’

কলকাতার অ্যাপোলো হসপিটালসে উন্নত ‘দ্য ভিঞ্চি XI’ সিস্টেম রয়েছে যা স্বল্প ব্যথায়, কম রক্তক্ষরণে, নির্ভুলতার সঙ্গে এবং দ্রুত সেরে ওঠার সময়-সহ অস্ত্রোপচার নিশ্চিত করে।

যে কোনও স্বাস্থ্য সম্পর্কিত প্রশ্নের জন্য, অ্যাপোলোতে যোগাযোগ করুন:

জরুরি নং: ১০৬৬

হেল্পলাইন নম্বর: ০৩৩৪৪২০২১২২

ই-মেইল আইডি: infokolkata@apollohospitals.com

এই প্রতিবেদনটি ‘অ্যাপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতাল’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন