Sister Nivedita University

গবেষণায় শিক্ষার্থীদের সুবর্ণ সুযোগ দিচ্ছে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের জৈব প্রযুক্তি ও অণুজীব বিদ্যা বিভাগ

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক ভাবে এই দু'টিই নতুন বিভাগ; যেখানে রয়েছে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট পাঠক্রমে শিক্ষালাভের ও কার্যকরী গবেষণার প্রভূত অবকাশ।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো

শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১২:২২
Share:

সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের জৈব প্রযুক্তি (বায়োটেকনোলোজি) ও অণুজীব বিদ্যা (মাইক্রোবায়োলজি) বিভাগ

২০১৮ সালে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু হয় জৈব প্রযুক্তি (বায়োটেকনোলোজি) ও অণুজীব বিদ্যা (মাইক্রোবায়োলজি) বিভাগের। সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক ভাবে এই দু'টিই নতুন বিভাগ; যেখানে রয়েছে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট পাঠক্রমে শিক্ষালাভের ও কার্যকরী গবেষণার প্রভূত অবকাশ।

দু'টি বিভাগেরই দায়িত্বে রয়েছেন ভারতের এবং ভারতের বাইরের বিভিন্ন প্রথিতযশা বিশ্ববিদ্যালয় থেকে আগত উচ্চশিক্ষিত অনুষদ ও শিক্ষকরা। যাঁরা শিক্ষার্থীদের যথাযথ শিক্ষা এবং গবেষণার সুযোগ প্রদানের বিষয়ে ঐকান্তিক ভাবে সচেষ্ট এবং প্রতিশ্রুতিবদ্ধ।

এই প্রতিশ্রুতি পালনের জন্য বিশেষভাবে প্রয়োজনীয় আধুনিক শ্রেণীকক্ষ, সময়োপযোগী উন্নত সরঞ্জাম-সহ অত্যাধুনিক গবেষণাগার ইত্যাদি উন্নত পরিকাঠামোর ব্যবস্থা দু’টি বিভাগেই রয়েছে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জৈবপ্রযুক্তি বিদ্যা ও অণুজীব বিদ্যার বিষয়ে সামগ্রিক ভাবে বোধসম্পন্ন করে তোলার মাধ্যমে এই দু’টি ক্ষেত্রে তাঁদের ভবিষ্যতে উল্লেখযোগ্য অবদান রাখার উপযুক্ত করে তোলাই এই দু'টি বিভাগের একমাত্র লক্ষ্য এবং উদ্দেশ্য।

এই প্রতিবেদনটি ‘সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়’এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন