Land Allotment

১০০ একর বরাদ্দ চ্যাটার্জি গোষ্ঠীকে

ঘোষণা হয়েছিল মুখ্যমন্ত্রীর জার্মানি সফরের সময়। চ্যাটার্জি গোষ্ঠীর কর্ণধার পূর্ণেন্দু চট্টোপাধ্যায় জানিয়েছিলেন হলদিয়ার এমসিপিআই (আগের মিৎসুবিশি) কারখানায় পিউরিফায়েড টেরিপথ্যালিক অ্যাসিডের (পিটিএ) উৎপাদন দ্বিগুণ করার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৮ ০৩:১৯
Share:

পূর্ণেন্দু চট্টোপাধ্যায়

ঘোষণা হয়েছিল মুখ্যমন্ত্রীর জার্মানি সফরের সময়। চ্যাটার্জি গোষ্ঠীর কর্ণধার পূর্ণেন্দু চট্টোপাধ্যায় জানিয়েছিলেন হলদিয়ার এমসিপিআই (আগের মিৎসুবিশি) কারখানায় পিউরিফায়েড টেরিপথ্যালিক অ্যাসিডের (পিটিএ) উৎপাদন দ্বিগুণ করার কথা। যেখানে সম্ভাব্য লগ্নির অঙ্ক প্রায় ৪,৪০০ কোটি টাকা। সরকারি সূত্রের খবর, তাতে নীতিগত সায়ও মিলেছে। এ বার কারখানাটি সম্প্রসারণের জন্য তাদের প্রায় ১০০ একর জমি বরাদ্দ করল রাজ্য। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পরে এ কথা জানান হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তথা রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।

Advertisement

নগরোন্নয়ন দফতরের মাধ্যমে ওই জমির প্রস্তাব রাজ্যের কাছে পাঠিয়েছিল হলদিয়া উন্নয়ন পর্ষদ। এ দিন নবান্নে শিল্প, পরিকাঠামো এবং কর্মসংস্থান সংক্রান্ত কমিটির বৈঠকে ৯৮ একরের কিছু বেশি জমি প্রকল্পের জন্য চূড়ান্ত করে রাজ্য। পর্ষদের জমি-ব্যাঙ্ক থেকেই চ্যাটার্জি গোষ্ঠীর জন্য তা বরাদ্দ করা হবে। রাজ্যের আশা, জমিটি বাজার দর ও অর্থ দফতরের নিয়ম অনুযায়ী হস্তান্তরের পরে ডিসেম্বর নাগাদ প্রকল্পের কাজ শুরু সম্ভব হবে।

উল্লেখ্য, দু’বছর আগে যখন মিৎসুবিশি কেমিক্যালের কাছ থেকে হলদিয়ার কারখানা হাতে নিচ্ছেন পূর্ণেন্দুবাবু, তখন তা বিআইএফআরে। টানা তিন অর্থবর্ষে শূন্যের নীচে নেমেছে নিট সম্পদ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে এ বার প্রকল্প সম্প্রসারণের পথে তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন