২১ দিনে রিটার্নের নির্দেশ বড় লেনদেনে

পর্ষদের দাবি, কর ফাঁকি রুখতে মোটা টাকার লেনদেন, দামি জিনিস কেনাকাটা, উৎসে কর কাটা (টিডিএস), বিদেশে টাকা পাঠানো, আমদানি-রফতানির মতো বিভিন্ন পরিসংখ্যান বিশ্লেষণ করেছে তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৯ ০৬:৫১
Share:

কর আদায়কে পাখির চোখ করেই এই নির্দেশিকা জারি করেছে পর্ষদ।

যাঁরা মোটা অঙ্কের লেনদেন করেছেন অথচ আয়কর রিটার্ন জমা করেননি, তাঁদের তিন সপ্তাহের মধ্যে তা জমা দিতে বলল প্রত্যক্ষ কর পর্ষদ। ওই সময়ের মধ্যে এঁদের হয় রিটার্ন, নয়তো নিদেন পক্ষে এখনও তা না দেওয়ার কারণ দেখাতে হবে বলে জানিয়েছে তারা।

Advertisement

পর্ষদের দাবি, কর ফাঁকি রুখতে মোটা টাকার লেনদেন, দামি জিনিস কেনাকাটা, উৎসে কর কাটা (টিডিএস), বিদেশে টাকা পাঠানো, আমদানি-রফতানির মতো বিভিন্ন পরিসংখ্যান বিশ্লেষণ করেছে তারা। সেখানে দেখা যাচ্ছে, ২০১৮-১৯ হিসেববর্ষে (অ্যাসেসমেন্ট ইয়ার) এমন অনেকেই আছেন, হিসেব অনুযায়ী যাঁদের কর জমা করার কথা। কিন্তু তাঁরা তা করেননি। জমা দেননি রিটার্নও। মূলত সেই কর আদায়কে পাখির চোখ করেই এই নির্দেশিকা জারি করেছে পর্ষদ। বেঁধে দিয়েছে ২১ দিনের সময়সীমাও।

তবে এ জন্য গ্রাহকদের খরচ কমিয়ে সুবিধা করে দিতে পুরো প্রক্রিয়াটি অনলাইনে সেরে ফেলা যাবে বলে আশ্বাস দিয়েছে পর্ষদ। পরামর্শ দিয়েছে এ জন্য সংশ্লিষ্ট ওয়েবসাইট (https://www.incometaxindiaefiling.gov.in) ব্যবহার করার। তবে শর্ত হল, তার জন্য প্যান থাকা জরুরি।

Advertisement

২১ দিনের মধ্যে রিটার্ন জমা না দিলে কিংবা ঠিক সময়ে তা না দেওয়ার কারণ দর্শানো না হলে, ১৯৬১ সালের আয়কর আইনের আওতায় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে পর্ষদ।

কর পরীক্ষা

নয়াদিল্লি, ২২ জানুয়ারি: রাজ্যগুলির জিএসটি সংগ্রহ কেন কম হচ্ছে তা খতিয়ে দেখার জন্য সাত সদস্যের মন্ত্রিগোষ্ঠী তৈরি করেছিল জিএসটি পরিষদ। রাজ্যগুলি পরিষেবায় ঠিক মতো কর সংগ্রহ করতে পারছে কি না, তা পরীক্ষা করবে ওই কমিটি। কাঁচা মাল বাবদ কর ফেরতের বিষয়টিও খতিয়ে দেখবে তারা।

সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন