West Bengal

রাজ্যের ৪০% ঘরে দূষণহীন জ্বালানি

কেন্দ্রের উজ্জ্বলা প্রকল্পের সাফল্য নিয়ে প্রশ্ন তুলেছে সংশ্লিষ্ট মহল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ০৩:২১
Share:

প্রতীকী ছবি।

দারিদ্রসীমার নীচে থাকা পরিবারের হাতে রান্নার গ্যাস পৌঁছে দিতেই ২০১৬ সালে উজ্জ্বলা যোজনা চালু করেছিল মোদী সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবি ছিল, দেশকে দূষণযুক্ত জ্বালানির ব্যবহার থেকে মুক্ত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। কিন্তু প্রায় সাড়ে চার বছর পেরিয়ে সরকারি সমীক্ষাই জানাচ্ছে, পশ্চিমবঙ্গ-সহ দেশের পাঁচ রাজ্যে ৪৫ শতাংশেরও কম বাড়িতে রান্নার জন্য দূষণহীন জ্বালানি ব্যবহার করা হচ্ছে। এই জ্বালানির মধ্যে পড়ে এলপিজি বা প্রাকৃতিক গ্যাস, জৈব জ্বালানি ও বিদ্যুৎ।

Advertisement

ওই জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষাটি সামনে আসার পরেই কেন্দ্রের উজ্জ্বলা প্রকল্পের সাফল্য নিয়ে প্রশ্ন তুলেছে সংশ্লিষ্ট মহল। অনেকেই বলছেন, উজ্জ্বলার আওতায় সকলে ঠিক মতো এলপিজি কেনার সুযোগ পেলে বিহার, পশ্চিমবঙ্গের মতো রাজ্যে এত মানুষকে রান্নার কাজে দূষণযুক্ত জ্বালানি ব্যবহার করতে হত কি?

১৭টি রাজ্য ও পাঁচটি কেন্দ্রশাসিত অঞ্চলে চালানো সমীক্ষাটি জানাচ্ছে, রান্নাবান্নায় ৪৫ শতাংশেরও কম দূষণহীন জ্বালানি ব্যবহার হয় পশ্চিমবঙ্গ, বিহার, অসম, মেঘালয় ও নাগাল্যান্ডে। এর মধ্যে সব থেকে কম মেঘালয়ে, ৩৩.৭%। বিহারে ৩৭.৮%, পশ্চিমবঙ্গে ৪০.২%। একটু এগিয়ে অসম (৪২.১%) ও নাগাল্যান্ড (৪৩%)। তবে এই নিরিখে দেশের মধ্যে সব থেকে এগিয়ে রয়েছে গোয়া (৯৬.৫%), তার পরেই তেলঙ্গানা, মিজ়োরাম ও অন্ধ্রপ্রদেশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন