পাঁচ লক্ষ কোটি কবে, নিশ্চিত নন রজনীশ 

শনিবার হায়দরাবাদে বণিকসভা ফিকির এক অনুষ্ঠানে কুমার বলেন, ‘‘আমি নিশ্চিত যে, ভারত পাঁচ লক্ষ কোটির লক্ষ্য ছুঁতে সক্ষম। কিন্তু সময় কত লাগবে, তা বলা খুব শক্ত।’’ তাঁর মতে, একা সরকারি লগ্নি দিয়ে ওই লক্ষ্য ছোঁয়া সম্ভব নয়। যখনই তা পূরণ হোক না কেন, সেটা হবে বেসরকারি লগ্নিতে ভর করেই। বিশেষত জোর  দিতে হবে পরিকাঠামোয়। 

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ০৪:৪৪
Share:

রজনীশ কুমার

ভারত পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে ঠিকই। কিন্তু কেন্দ্রের বেঁধে দেওয়া ২০২৪-২৫ সালের লক্ষ্যমাত্রার মধ্যে সেই স্বপ্ন পূরণ হবে কি না, তা নিয়ে নিশ্চিত নন স্টেট ব্যাঙ্কের চেয়ারম্যান রজনীশ কুমার।

Advertisement

শনিবার হায়দরাবাদে বণিকসভা ফিকির এক অনুষ্ঠানে কুমার বলেন, ‘‘আমি নিশ্চিত যে, ভারত পাঁচ লক্ষ কোটির লক্ষ্য ছুঁতে সক্ষম। কিন্তু সময় কত লাগবে, তা বলা খুব শক্ত।’’ তাঁর মতে, একা সরকারি লগ্নি দিয়ে ওই লক্ষ্য ছোঁয়া সম্ভব নয়। যখনই তা পূরণ হোক না কেন, সেটা হবে বেসরকারি লগ্নিতে ভর করেই। বিশেষত জোর দিতে হবে পরিকাঠামোয়।

সম্প্রতি টানা কমে চলেছে দেশের আর্থিক বৃদ্ধি। টান পড়েছে বেসরকারি বিনিয়োগ এবং চাহিদায়। এই অবস্থায় বৃদ্ধির হারকে টেনে তুলতে একের পর এক পদক্ষেপ করেছে কেন্দ্র। সম্প্রতি বলা হয়েছে পরিকাঠামোয় ১০২ লক্ষ কোটি টাকা লগ্নির কথাও। ফিকির প্রেসিডেন্ট সঙ্গীতা রেড্ডির মতে, বৃদ্ধি ধাক্কা খেয়েছে এবং তাকে তরান্বিত করতে সরকারের অবিলম্বে কমপক্ষে এক থেকে দু’লক্ষ কোটি টাকা নির্মাণ ও পরিকাঠামোয় ঢালতে হবে। খুঁজতে হবে রাজকোষ ঘাটতির লক্ষ্য না-ছাপিয়েও কী ভাবে সেটা করা যায়, তার উপায়।

Advertisement

সেই সঙ্গে রেড্ডির দাবি, বিভিন্ন ক্ষেত্রে বকেয়া পাওনা বাড়ছে। ফলে তা সামলাতে কাঠামোগত সংস্কার জরুরি। যা শিল্পের আস্থা ফিরিয়ে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। তাঁর মতে, ৫ লক্ষ কোটির লক্ষ্য ছুঁতে শুধু কেন্দ্র বা শিল্পের উপরে ভরসা করে থাকলে চলবে না। দু’পক্ষকেই হাত মিলিয়ে কাজ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন