Rural Market

গ্রামীণ বাজার ছন্দে ফেরার আশা

দাম বাড়ায় রোজগেরে মানুষ বেশ কিছু দিন ধরেই নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার খরচেও কাটছাঁট করছেন। অনেক সংস্থা আবার দাম না বাড়ালেও, পণ্যের মোড়ক ছোট করেছে বা দাম এক রেখে বিক্রির পরিমাণ কমিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ০৬:৪৮
Share:

—প্রতীকী চিত্র।

কোভিডের ঢেউয়ে ঘায়েল হয়েছিল অর্থনীতি। বিক্রিবাটা ও কাজ-কারবার কমতে থাকে। পরবর্তীকালে চড়া মূল্যবৃদ্ধির ধাক্কায় আরও বেসামাল হয় রোজকার ব্যবহারের স্বল্পমেয়াদি ভোগ্যপণ্যের (যেমন- মাথার তেল, শ্যাম্পু, সাবান, বিস্কুট, কেক ইত্যাদি) ব্যবসা। সেগুলির চাহিদা তীব্র ধাক্কা খায় গ্রামীণ বাজারেও। এতটাই যে, শহরে বিক্রি বাড়তে শুরু করলেও গ্রামাঞ্চলে তা ঢিমে ছিল। মূল্যবৃদ্ধিতে কিছুটা লাগাম পরায় সেই বাজারে পুনরুজ্জীবনের ইঙ্গিত দেখছে ম্যারিকোর মতো সংস্থা। তাদের দাবি, এই ধারা বজায় থাকলে এবং পূর্বাভাস অনুযায়ী এ বছর স্বাভাবিক বর্ষা হলে আগামী দিনে ধারাবাহিক ভাবে গ্রামে ব্যবসা ছন্দে ফিরবে। যা তাদের হিসাবের খাতার বড় অংশ।

Advertisement

দাম বাড়ায় রোজগেরে মানুষ বেশ কিছু দিন ধরেই নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার খরচেও কাটছাঁট করছেন। অনেক সংস্থা আবার দাম না বাড়ালেও, পণ্যের মোড়ক ছোট করেছে বা দাম এক রেখে বিক্রির পরিমাণ কমিয়েছে। এই দলে শামিল ছিল ম্যারিকো। এ বার মূল্যবৃদ্ধির হার মাথা নামানোয় নতুন করে ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা করছে তারা। অভিনেত্রী আলিয়া ভাটকে বিপণন দূত করার পাশাপাশি নতুন লগ্নি-কৌশল ছকছে।

সংস্থার মুখ্য বিপণন আধিকারিক সোমাশ্রী বোস অবস্থী শুক্রবার শহরে জানান, পশ্চিমবঙ্গে তাঁদের নিহার ন্যাচরালস হেয়ার অয়েল সংশ্লিষ্ট বাজারের ৫০% দখল করেছে। তাঁর দাবি, দেশে বাড়তি গুণসম্পন্ন দামি মাথার তেলের বাজার প্রায় ৮০০০ কোটি টাকার। যার ২৫ শতাংশের বেশি অংশীদারি নিয়ে শীর্ষে তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন