Online Games

নেট গেমিং-এ কর নিয়ে চিঠি কেন্দ্রকে

নেট গেমিং, ঘোড়দৌড়, ক্যাসিনোয় ২৮% কর চাপার অর্থ, কেউ যদি ১০০ টাকার বাজি ধরতে চান, তা হলে তাঁকে বাড়তি ২৮ টাকা কর দিতে হবে। আইন সংশোধন হলেই নতুন কর চালু হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ০৭:৩৬
Share:

—প্রতীকী চিত্র।

জিএসটি পরিষদের সাম্প্রতিকতম বৈঠকে অনলাইনে গেমিং-এ ২৮% কর বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা পুনর্বিবেচনার আর্জি জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলির সংগঠন। কেন্দ্রকে লেখা চিঠিতে তাদের বক্তব্য, চড়া করে এই ক্ষেত্র চূড়ান্ত সমস্যায় পড়বে। বহু সংস্থা গুটিয়েও যেতে পারে।

Advertisement

নেট গেমিং, ঘোড়দৌড়, ক্যাসিনোয় ২৮% কর চাপার অর্থ, কেউ যদি ১০০ টাকার বাজি ধরতে চান, তা হলে তাঁকে বাড়তি ২৮ টাকা কর দিতে হবে। আইন সংশোধন হলেই নতুন কর চালু হবে। এই ক্ষেত্রের প্রায় ১৩০টি সংস্থা ও তাদের সংগঠনের দাবি, নেট গেমিং-এর সঙ্গে যুক্ত রয়েছে বহু ছোট-মাঝারি সংস্থা ও স্টার্ট-আপ। লগ্নি করছে দেশি-বিদেশি সংস্থাও। ফলে কর এত বেশি হলে, তারা পুঁজি ঢালার আগে ভাববে। এতে ব্যবসার গতি থমকাতে পারে। বন্ধও হতে পারে বহু সংস্থা। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের যুক্তি, করের হার ২৮% করা হয়েছে নৈতিকতার প্রশ্নে। ওই ধরনের খেলায় লগ্নির উপরে কর অত্যাবশ্যক পণ্যের করের হারের সঙ্গে এক হতে পারে না। এই সিদ্ধান্ত ফিরে দেখার সম্ভাবনা প্রায় নেই বলে দাবি রাজস্ব সচিব সঞ্জয় মলহোত্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন