Adani Group

ট্রেনের টিকিট বুকিং-এর ব্যবসায় আদানিরা

আদানি গোষ্ঠী হাতে নিচ্ছে আইআরসিটিসি অনুমোদিত চলন্ত ট্রেনের গতিবিধির হদিস দেওয়া ও টিকিট বুকিং অ্যাপ ‘ট্রেনম্যান’-এর মূল সংস্থা স্টার্ক এন্টারপ্রাইজ়েসকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৩ ০৮:১১
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র।

এ বার নেটে ট্রেনের টিকিট বুকিং ব্যবসায় পা রাখছে আদানি গোষ্ঠী। তারা হাতে নিচ্ছে আইআরসিটিসি অনুমোদিত চলন্ত ট্রেনের গতিবিধির হদিস দেওয়া ও টিকিট বুকিং অ্যাপ ‘ট্রেনম্যান’-এর মূল সংস্থা স্টার্ক এন্টারপ্রাইজ়েসকে। আদানি ডিজিটাল ল্যাবের হাত ধরে এই অধিগ্রহণ হবে। আর এর মাধ্যমেই আদানিরা পাল্লা দেবে আইআরসিটিসি-সহ এই ক্ষেত্রে যুক্ত আরও নানা সংস্থার সঙ্গে।

Advertisement

গুরুগ্রামের স্টার্ট-আপ স্টার্ক এন্টারপ্রাইজ়েসের অধীনে ট্রেনম্যান তৈরি করেছেন আইআইটি রুরকির দুই পড়ুয়া বিনীত চিরানিয়া ও করণ কুমার। শেয়ার বাজারকে অ্যাপটি অধিগ্রহণের কথা জানালেও অবশ্য এই লেনদেনের অঙ্ক খোলসা করেনি আদানিরা। সূত্রের খবর, আদানিদের বিরুদ্ধে জানুয়ারিতে হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট সামনে আসার পরে এটাই প্রথম অধিগ্রহণ।

উল্লেখ্য, রিপোর্টে আদানিদের বিরুদ্ধে কৃত্রিম ভাবে নিজেদের বিভিন্ন সংস্থার শেয়ারের দাম বাড়ানোর অভিযোগ করেছিল হিন্ডেনবার্গ। যার পরে তাদের শেয়ার দরে ধস নামে। গোষ্ঠী এখন মূল ব্যবসায় জোর দেওয়া ও ঋণ শোধে ব্যস্ত। কিছু অধিগ্রহণ সিদ্ধান্ত বাতিলও করেছে তারা। সংশ্লিষ্ট মহলের মতে, তার মধ্যেই স্টার্ক-কে কেনার ঘোষণা তাৎপর্যপূর্ণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন