Adani Group

সিমেন্টের ব্যবসায় বিনিয়োগের জন্য ৩০ হাজার কোটির ঋণ নিতে চলেছে আদানি গোষ্ঠী

ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে নেওয়া এশিয়ার ১০টি সবচেয়ে বড় অঙ্কের ঋণের তালিকায় জায়গা পেতে চলেছে এই ঋণ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ২০:১৫
Share:

গৌতম আদানি। —ফাইল চিত্র।

চলতি সপ্তাহের মধ্যেই সিমেন্টের ব্যবসায় বিনিয়োগের জন্য ৩০ হাজার কোটি টাকা ঋণ নিতে চলেছে আদানি গোষ্ঠী। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, ২০২৩ সালে নেওয়া এশিয়ার ১০টি সবচেয়ে বড় অঙ্কের ঋণের তালিকায় জায়গা পেতে চলেছে এই ঋণ।

Advertisement

গৌতম আদানির সংস্থা এই ঋণ নিয়ে অম্বুজা এবং এসিসি সিমেন্টে বিনিয়োগ করবে বলে জানা গিয়েছে। আদানি গোষ্ঠীকে তিন বছরের জন্য এই ঋণ দিতে চলেছে ১৮টি বিদেশি ব্যাঙ্ক, যার মধ্যে রয়েছে বার্কলেজ়, ডয়েশ ব্যাঙ্ক, স্ট্যান্ডার্ড চাটার্ড। প্রসঙ্গত, অম্বুজা সিমেন্ট এবং এসিসি সিমেন্টের জন্য নেওয়া ১৭ হাজার কোটি টাকার ঋণ ইতিমধ্যেই শোধ করেছে আদানি গোষ্ঠী।

হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশ্যে আসার আগে আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি ছিলেন। হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশ্যে আসার পরে বড় ক্ষতির মুখে পড়ে আদানি গোষ্ঠী। ফোর্বসের সূত্র মতে, গৌতম আদানি বর্তমানে চার লক্ষ ৩৮ হাজার কোটি টাকার মালিক। এই ঋণ আদানি গোষ্ঠীর সিমেন্ট ব্যবসাকে কী ভাবে সমৃদ্ধ করে, এখন সেটাই দেখার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন