এআই বিলগ্নি শেষ ধাপে, দাবি কেন্দ্রের

অর্থমন্ত্রী অরুণ জেটলি এয়ার ইন্ডিয়া বিলগ্নিকরণের সিদ্ধান্ত দ্রুত নেওয়া হবে বলে আগেই জানিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৭ ০২:১২
Share:

আলোচনা চলছে অনেক দিন ধরেই। শোনা গিয়েছে প্রাথমিক ভাবে কিছু সংস্থার আগ্রহ প্রকাশের কথাও। এ বার সরকারি সূত্রে দাবি, এয়ার ইন্ডিয়া (এআই) বিলগ্নিকরণের প্রাথমিক কাজ প্রায় শেষের মুখে। এ ব্যাপারে মন্ত্রিসভার খসড়া বিবৃতিও তৈরি।

Advertisement

অর্থমন্ত্রী অরুণ জেটলি এয়ার ইন্ডিয়া বিলগ্নিকরণের সিদ্ধান্ত দ্রুত নেওয়া হবে বলে আগেই জানিয়েছিলেন। বিমান পরিবহণ সচিব আর এন চৌবে দাবি করেছিলেন, রাষ্ট্রায়ত্ত বিমান পরিষেবা সংস্থাটির শাখা এআইএটিএসএল কিনতে আগ্রহ প্রকাশ করে কেন্দ্রকে চিঠি দিয়েছে বার্ড গ্রুপ। সম্প্রতি মন্ত্রক সূত্রের খবর, লার্সেন অ্যান্ড টুব্রো, টাটা এবং আইটিসি— এই তিন সংস্থাও একটি জোট তৈরি করে এআই কিনতে চায়। এ ব্যাপারে কেন্দ্রের সঙ্গে প্রাথমিক পর্যায়ে কথা চলছে, তবে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সূত্রের খবর, কেন্দ্রের তরফে পাঁচটি ‘প্রজেক্ট টিম’ গড়া হয়েছে। যেগুলির লক্ষ্য, বিলগ্নিকরণ প্রক্রিয়া মসৃণ করা ও নির্ধারিত সময়ে কাজ শেষ করা। এআইয়ের চেয়ারম্যান-এমডি রাজীব বনশল জানিয়েছেন, এই পাঁচ গোষ্ঠীর নেতৃত্ব দিচ্ছেন এআইয়ের শীর্ষ কর্তারাই। আলাদা আলাদা ভাবে সংস্থার আর্থিক দিক, মানবসম্পদ, সম্পত্তি, ভবিষ্যতের মডেল— ইত্যাদি খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

দীর্ঘ দিন ধরেই এআই বিলগ্নিকরণের পথে হাঁটতে চাইছে কেন্দ্র। যুক্তি দিচ্ছে, সরকারের কাজ বিমান চালানো নয়। বিরোধী শিবির অবশ্য মনে করছে অদূর ভবিষ্যতে এ আই বিলগ্নিকরণের সম্ভাবনা নেই। কারণ ১৭ হাজার কর্মীর ভবিষ্যৎ এর সঙ্গে যুক্ত। তাঁদের জলে ফেলে কিছু করা হলে, তার বিরোধিতা হবে বলে হুঁশিয়ারিও দিয়েছে তারা। উল্লেখ্য, এআই বিলগ্নিকরণের প্রশ্নে তৃণমূল কংগ্রেসও ধারাবাহিক ভাবে প্রতিবাদ জানিয়ে এসেছে। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সাম্প্রতিক মুম্বই সফরেও কর্মী-প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছেন। আশ্বাস দিয়েছেন পাশে থাকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন