Banks

ব্যাঙ্ক বিক্রির বিরুদ্ধে হুঁশিয়ারি

এ দিন কর্মী সংগঠনের দাবি, ব্যাঙ্ক জাতীয়করণ ছিল স্বাধীন ভারতের বৃহত্তম এবং সব থেকে সফল সংস্কার। সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিই এখন সমস্ত ক্ষেত্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৮:১৯
Share:

—প্রতীকী চিত্র।

ভারতে ব্যাঙ্ক জাতীয়করণের ৫৫ বছর পূর্তি উপলক্ষে বুধবার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের বিরুদ্ধে ফের মোদী সরকারকে কড়া বার্তা দিল অল ইন্ডিয়া ন্যাশনালাইজ়ড ব্যাঙ্ক অফিসার্স ফেডারেশন (এআইএনবিওএফ)। ব্যাঙ্ক আধিকারিকদের এই সংগঠনের হুঁশিয়ারি, এই ধরনের যে কোনও চেষ্টার বিরোধিতা করা হবে সর্বশক্তি দিয়ে। ফেডারেশনের সাধারণ সম্পাদক সঞ্জয় দাস স্পষ্ট জানিয়েছেন, ‘‘আপাতত কেন্দ্রীয় সরকার ব্যাঙ্ক বেসরকারিকরণ নিয়ে চুপচাপ রয়েছে। কিন্তু আগামী বছর লোকসভা ভোটেও যদি তারা জিতে আসে, তা হলে বিষয়টি নিয়ে নতুন উদ্যমে এগোবে বলেই আশঙ্কা আমাদের। তাই তার বিরুদ্ধে আন্দোলনের জমি তৈরির জন্য আমরা এখন থেকেই প্রস্তুত হচ্ছি।’’

Advertisement

বস্তুত, গত কয়েকটি অর্থবর্ষে বেশ কিছু রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণের পরিকল্পনা ঘোষণা করে কেন্দ্র। আগের বছরের বাজেটে জানায় দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং একটি রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থা বেসরকারি হাতে তুলে দেওয়ার পরিকল্পনার কথা। এর বিরুদ্ধে প্রতিবাদ-আন্দোলনে পথে নামেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এবং বিমা সংস্থার কর্মীরা।

এ দিন কর্মী সংগঠনের দাবি, ব্যাঙ্ক জাতীয়করণ ছিল স্বাধীন ভারতের বৃহত্তম এবং সব থেকে সফল সংস্কার। সেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিই এখন সমস্ত ক্ষেত্রের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে। তার সুফল পৌঁছে দিচ্ছে সমাজের সকলের কাছে। প্রান্তিক এলাকার মানুষ ব্যাঙ্কে সঞ্চয়ের সুযোগ পাচ্ছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন