Pradhan Mantri Fasal Bima Yojana

চাষিদের বিমায় সংস্থার বিপুল মুনাফার অভিযোগ

চাষিদের ফসল নষ্টের ক্ষতিপূরণের জন্য দিতে বিমার বন্দোবস্ত করতে এই প্রকল্প এনেছিল মোদী সরকার। এতে প্রিমিয়ামের সামান্য অংশ দিতে হয় চাষিদের। কেন্দ্র ও রাজ্য ভাগ করে বাকিটা দেয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৭
Share:

চাষিদের লোকসানের বিনিময়ে বিপুল মুনাফা করছে সংস্থাগুলি। প্রতীকী ছবি।

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনায় কৃষক, কেন্দ্র ও রাজ্যের থেকে যে প্রিমিয়াম জমা পড়ছে, তার সামান্য অর্থই বিমা সংস্থাগুলিকে চাষিদের ক্ষতিপূরণ দিতে হয়েছে। কৃষি মন্ত্রকই আজ তৃণমূল সাংসদ জহর সরকারের প্রশ্নের উত্তরে এই তথ্য জানিয়েছে। তা দেখিয়ে তাঁর অভিযোগ, এই পরিসংখ্যান থেকে স্পষ্ট, চাষিদের লোকসানের বিনিময়ে বিপুল মুনাফা করছে সংস্থাগুলি।

Advertisement

চাষিদের ফসল নষ্টের ক্ষতিপূরণের জন্য দিতে বিমার বন্দোবস্ত করতে এই প্রকল্প এনেছিল মোদী সরকার। এতে প্রিমিয়ামের সামান্য অংশ দিতে হয় চাষিদের। কেন্দ্র ও রাজ্য ভাগ করে বাকিটা দেয়। তথ্য বলছে, গত ২০২১-২২ অর্থবর্ষে চাষি, কেন্দ্র ও রাজ্য মিলে প্রায় ২৯,২৬৩ কোটি টাকা প্রিমিয়াম দিয়েছে। কিন্তু সংস্থাগুলিকে ক্ষতিপূরণ দিতে হয়েছে ১৪,৭১৬ কোটি। আগের পাঁচ বছরের হিসাবও বলছে, এই খাতে গিয়েছে প্রিমিয়ামের স্বল্প অংশই।

মন্ত্রক সংসদে বলেছে, প্রিমিয়াম বাবদ আয় ও ক্ষতিপূরণের ফারাকের সবটা মুনাফা নয়। বিমার পুনর্নবীকরণ ও প্রশাসনিক খরচ থাকে। তবে তা প্রিমিয়ামের ১০%-১২% বলে মেনেছে তারা। বিমা সংস্থাগুলির মধ্যে পাঁচটিই রাষ্ট্রায়ত্ত বলেও কেন্দ্রের দাবি। সংসদে এ কথা বললেও মন্ত্রক সূত্রের খবর, কিছু সংস্থার বিপুল মুনাফা নিয়ে কেন্দ্র অবহিত। প্রথমে ১৮টি বিমা সংস্থা এতেনাম লেখালেও পরে ৮টি বেরিয়ে যায়। বাকিগুলি চড়া প্রিমিয়াম নিয়ে মুনাফা করছে। তাই ২০২৩-২৪ ফসলের মরসুম (জুলাই-জুন) থেকে প্রিমিয়াম যুক্তিসঙ্গত করার কথা ভাবা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন