তথ্য বিশ্লেষণের পাঠ দিতে

জোট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের

ব্যবসার অন্যতম হাতিয়ার এখন তথ্যের বিশ্লেষণ। বিবিন্ন কেনাবেচার সূত্রে প্রাপ্ত তথ্যের কাটাছেঁড়া করে তার ভিত্তিতেই অনেক সংস্থা এখন যেমন ব্যবসায়িক কৌশল স্থির করে, তেমনই অন্যান্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়। আর সেই সুত্রেই চাহিদা বাড়ছে এ ধরনের কাজের উপযোগী বিশ্লেষকদেরও। ব্যবসায়িক বিশ্লেষণের উপযোগী অন্যতম সফটওয়্যার সংস্থা ‘এসএএস ইন্ডিয়া’-র হিসেবে তা বার্ষিক প্রায় ২৫%।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৪ ০১:১৬
Share:

ব্যবসার অন্যতম হাতিয়ার এখন তথ্যের বিশ্লেষণ। বিবিন্ন কেনাবেচার সূত্রে প্রাপ্ত তথ্যের কাটাছেঁড়া করে তার ভিত্তিতেই অনেক সংস্থা এখন যেমন ব্যবসায়িক কৌশল স্থির করে, তেমনই অন্যান্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়। আর সেই সুত্রেই চাহিদা বাড়ছে এ ধরনের কাজের উপযোগী বিশ্লেষকদেরও। ব্যবসায়িক বিশ্লেষণের উপযোগী অন্যতম সফটওয়্যার সংস্থা ‘এসএএস ইন্ডিয়া’-র হিসেবে তা বার্ষিক প্রায় ২৫%। ম্যানেজমেন্ট পড়ুয়াদের সেই ধরনের শিক্ষা দিতে এ বার তাদের সঙ্গে গাঁটছড়া বাঁধল ক্যালকাটা বিজনেস স্কুল (সিবিএস)।

Advertisement

কী ভাবে তথ্যের বিশ্লেষণ সংস্থার পক্ষে সহায়ক হতে পারে? এসএএস ইন্ডিয়ার কর্তাদের দাবি, তথ্য বিশ্লেষণ করে সংশ্লিষ্ট সংস্থা জানতে পারে তাদের পণ্যের চাহিদা কিংবা ত্রুটির কারণ। আবার কোনও টেলিকম সংস্থার ক্ষেত্রে দু’ধরনের গ্রাহক থাকতে পারেন। এক দলের কাছ থেকে ব্যবসা এলেও অন্য দল হয়তো সে ভাবে ব্যবসার সূত্র নন। সে ক্ষেত্রে দ্বিতীয় দলের চেয়ে প্রথম দলের গ্রাহক ধরে রাখার ব্যাপারে আগ্রহী হবে সংশ্লিষ্ট সংস্থাটি। কারা কোন পর্যায়ে পড়েন, তা তথ্য বিশ্লেষণের মাধ্যমেই নির্দিষ্ট করা সম্ভব বলে দাবি এসএএস-ইন্ডিয়ার। একই ভাবে ব্যাঙ্কের কর্মকাণ্ডের ক্ষেত্রেও তথ্য বিশ্লেষণ অত্যন্ত জরুরি।

এসএএস-ইন্ডিয়া-র অন্যতম শীর্ষ কর্তা সুদীপ্ত সেনের মতে, তথ্য কখনও এক জায়গায় থাকে না। বস্তুত, বিভিন্ন তথ্য এক একটি বিচ্ছিন্ন দ্বীপের মতো। আবার সব তথ্যই কাজে লাগে এমন নয়। তাই প্রয়োজনীয় তথ্যগুলি নিয়ে বিশ্লেষণ করেই ব্যবসায়িক কৌশল বা সিদ্ধান্ত নেওয়া সম্ভব। তাঁদের হিসেবে, এখন এ দেশে প্রায় সাড়ে তিন লক্ষ বিশ্লেষক কর্মরত। এই সংখ্যাটাই বার্ষিক ২৫% হারে বাড়ছে।

Advertisement

সেই কাজের বাজারের সম্ভাবনার কথা মাথায় রেখেই ম্যানেজমেন্ট পড়ুয়াদের জন্য এ ধরনের পাঠ্যক্রম চালু করছে সিবিএস। এই উপলক্ষেই সম্প্রতি কলকাতায় এসেছিলেন এসএএস কর্তারা। সিবিএস-এর ডিরেক্টর গৌতম সেনগুপ্ত জানান, আপাতত কর্মরত পড়ুয়াদের জন্য তথ্য বিশ্লেষকের পাঠ্যক্রম চালু হয়েছে। এ বার সিবিএস-এর দু’বছরের ম্যানেজমেন্ট পাঠ্যক্রমের পড়ুয়াদের জন্যও এ রকম আলাদা একটি পাঠ্যক্রম চালুর পরিকল্পনা নিয়েছেন তাঁরা। এ জন্য এসএসএস-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে সেখানে আলাদা একটি উৎকর্ষ কেন্দ্র গড়া হচ্ছে। তবে এ জন্য ওই পড়ুয়াদের বাড়তি খরচ বইতে হবে। তাঁর দাবি, আন্তর্জাতিক মানের শিক্ষা মিলবে এই পাঠ্যক্রমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন