বাজার ধরে রাখতে কুইডকে চ্যালেঞ্জ অল্টোর

আত্মপ্রকাশের বছরখানেক পর থেকেই ভারতের ছোট গাড়ির বাজারে এক দশক ধরে ‘ফার্স্ট বয়’ অল্টো। তাকেই কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ফরাসি বহুজাতিক রেনো-র প্রথম ছোট গাড়ি ‘কুইড’।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ০৩:০১
Share:

যুযুধান:ছোট গাড়ির বাজার দখলে হাড্ডাহাড্ডি লড়াই। কুইড ও অল্টো।

আত্মপ্রকাশের বছরখানেক পর থেকেই ভারতের ছোট গাড়ির বাজারে এক দশক ধরে ‘ফার্স্ট বয়’ অল্টো। তাকেই কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল ফরাসি বহুজাতিক রেনো-র প্রথম ছোট গাড়ি ‘কুইড’।

Advertisement

মারুতি-সুজুকির অল্টো-র প্রায় অর্ধেক বিক্রির পাশাপাশি মাসে ১০ হাজার গাড়ি বিক্রির সীমাও ছুঁয়ে ফেলেছিল সেটি। কিন্তু গত কয়েক মাসে সেখান থেকে কিছুটা নেমেছে কুইড। পক্ষান্তরে অল্টো মোটের উপর নিজের জায়গা ধরে রেখেছে।

সব মিলিয়ে তাই বাজারে জল্পনা, কুইড-এর সেই চ্যালেঞ্জ কি এখন কিছুটা ফিকে? স্বাভাবিক ভাবেই এই যুক্তি মানতে নারাজ রেনো। আর মারুতি-সুজুকির বক্তব্য, ব্র্যান্ড হিসেবে অল্টো বরাবরই শক্তিশালী। সংস্থার এক মুখপাত্রর বক্তব্য, অল্টো-র ব্র্যান্ড-ইক্যুইটি অত্যন্ত পোক্ত এবং সারা দেশেই তার সুনাম।

Advertisement

সে জন্য গত ১০ বছর ধরে দেশের সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি এটি। ব্র্যান্ডের প্রতি ক্রেতার আস্থা ধরে রাখতে নিয়মিত নতুন বৈশিষ্ট্য যোগ করছেন তাঁরা। যাতায়াতের অবলম্বনের বাইরে ছোট গাড়ির বাজারে এত কাল নকশা কিংবা বাড়তি সুবিধা নিয়ে ততটা মাথা ঘামাতেন না ক্রেতারা। কিন্তু আধুনিক জীবনযাত্রার জেরে একটু অন্য রকম চেহারার গাড়িতে কিছুটা বাড়তি স্বাচ্ছন্দ্য চাইছেন অনেকেই। বলতে গেলে সেই চাহিদাকেই আরও একটু উসকে দেয় কুইড। সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম)-এর হিসেব বলছে, গত অগস্ট ও সেপ্টেম্বরে ১০ হাজারেরও বেশি কুইড বিক্রি হয়েছিল।

কিন্তু তারপর থেকে তা ১০ হাজারের নীচে। গত জানুয়ারিতে বিক্রি কমে হয়েছে ৬,৯২৪টি। পাশাপাশি, সিয়াম-এরই হিসেব, অগস্ট থেকে জানুয়ারি পর্যন্ত অল্টো-র বিক্রি গড়ে ২০ হাজারের বেশি। অক্টোবর ও ডিসেম্বরে কিছুটা কমলেও জানুয়ারিতে ফের তা প্রায় ২৩ হাজারের কাছাকাছি।

প্রতিক্রিয়ায় অবশ্য রেনো মাসিক বিক্রির হিসেব বা অল্টো-র প্রসঙ্গ কার্যত এড়িয়ে গিয়েছে। তাদের দাবি, মাসে ৮-১০ হাজার কুইড বিক্রির লক্ষ্যেই সংস্থা হাঁটছে।

পাশাপাশি ২০১৬ ক্যালেন্ডার বছরের হিসেব দিয়ে সংস্থার দাবি, তৃতীয় ত্রৈমাসিকে উৎসবের মরসুমে অন্য গাড়ির মতোই কুইড বিক্রিও বেড়েছে। আবার পরের ত্রৈমাসিকে সার্বিক ভাবে ছোট গাড়ির বাজারের সঙ্গে তাল মিলিয়ে কুইড বিক্রিও কমেছে। তবে জানুয়ারিতে সার্বিক ভাবে ছোট গাড়ির বিক্রি বৃদ্ধির হার ১৫.১% হলেও কুইড বিক্রি বেড়েছে ১৫.৭%। ফলে সার্বিক ভাবে গাড়ি শিল্পের চেয়ে তারা এগিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন