Tea Cultivation

চা চাষে কীটনাশক, সচেতনতা বাড়াতে প্রশিক্ষণ

সম্প্রতি টি বোর্ড চা শিল্পকে এক নির্দেশে জানায়, এক বৈঠকে চায়ে বেশ কিছু নিষিদ্ধ রাসায়নিক ও কীটনাশকের উপস্থিতির কথা বলেছে এফএসএসএআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ০৮:২৫
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

চা উৎপাদনে অনুমোদিত কীটনাশকের ব্যবহার নিয়ে নিয়ন্ত্রক ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই) সাম্প্রতিককালে টি বোর্ড এবং চা শিল্পমহলের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে। সেই সূত্রে এ নিয়ে সচেতনতা বাড়াতে, বিশেষ করে ক্ষুদ্র চা চাষিমহলে যথাযথ প্রচার, প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজনের প্রস্তাব উঠেছিল। তাতে সায় দিয়েছে টি বোর্ড। সূত্রের খবর, পশ্চিমবঙ্গ, অসম ও তামিলনাড়ুর ক্ষুদ্র চা চাষিদের জন্য শীঘ্রই প্রশিক্ষণ ও কর্মশালা শুরু করবে বোর্ড। ক্ষুদ্র চা চাষিদের সংগঠন সিস্টা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

Advertisement

সম্প্রতি টি বোর্ড চা শিল্পকে এক নির্দেশে জানায়, এক বৈঠকে চায়ে বেশ কিছু নিষিদ্ধ রাসায়নিক ও কীটনাশকের উপস্থিতির কথা বলেছে এফএসএসএআই। অনুমোদনহীন ও নিষিদ্ধ কীটনাশক বা কোনও রাসায়নিক যাতে চা উৎপাদনে ব্যবহার না করা হয়, সে ব্যাপারে বাগানগুলিকে সতর্ক করেছিল বোর্ড।

সিস্টা এ নিয়ে সচেতনতা বাড়াতে কর্মশালার আর্জি জানায়। তার প্রেক্ষিতে বোর্ডের অন্যতম ডিরেক্টর এস সৌন্দরারাজন ওই তিন রাজ্যের শাখা অধিকর্তাদের জানান, কর্মসূচিতে সায় দিয়েছে বোর্ড। সংশ্লিষ্ট তহবিল থেকে খরচেও অনুমোদন দেওয়া হয়েছে। তবে ওই নির্দেশে যুক্ত নথিতে দাবি করা হয়েছে, ভারতে নিয়মকানুন মেনেই চা তৈরি হয়। এ ক্ষেত্রে নিয়মিত ও যথাযথ পদক্ষেপ করা হয়। ক্ষুদ্র চা চাষিদের সঙ্গে বড় বাগান, বটলিফ কারখানাগুলিকেও এই কর্মসূচির অংশীদার করার বার্তাও রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন