Artificial Intelligence

দেশে কাজের বাজারে প্রভাব ফেলতে পারে কৃত্রিম মেধা

জোশীর বক্তব্য, বর্তমানে যে যে ধরনের কাজ হয়, তার অনেকগুলিই এআই করতে পারবে। ফলে সেই সব চাকরির বড় অংশই বিলুপ্ত হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৮:২৬
Share:

—প্রতীকী চিত্র।

বিশ্ব জুড়েই কৃত্রিম মেধার (এআই) প্রভাব আগামী দিনে বিপুল ভাবে চাকরির বাজারে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করছে বিভিন্ন মহল। এ বার সেই কথা শোনালেন আমেরিকার ওয়েস্টার্ন ডিজিটালের ভাইস প্রেসিডেন্ট আমন জোশী। সোমবার কলকাতায় তথ্যপ্রযুক্তি সম্মেলন ভেরি লার্জ স্কেল ইন্টিগ্রেশন, ২০২৪-এ বক্তা হিসেবে উপদেষ্টা সংস্থা গোল্ডম্যাম স্যাক্সের এক সমীক্ষা তুলে ধরেন তিনি। বলেন, সেই সমীক্ষা বলছে আগামী ৫-১০ বছরের মধ্যে বিশ্বে ৩০ কোটি চাকরির উপরে কৃত্রিম মেধার প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তবে একই সঙ্গে আগামী দিনে নতুন নতুন ক্ষেত্রে কাজের সুযোগ তৈরি হবে বলেও মনে করেন তিনি।

Advertisement

জোশীর বক্তব্য, বর্তমানে যে যে ধরনের কাজ হয়, তার অনেকগুলিই এআই করতে পারবে। ফলে সেই সব চাকরির বড় অংশই বিলুপ্ত হবে। যাদের অধিকাংশই হবে অফিসের কাজ (হোয়াইট কলার জব), যেগুলিতে শিক্ষাগত যোগ্যতা বেশি লাগে। উদাহরণ হিসেবে বিজ্ঞাপন এবং বিপণন জগতের কথা তুলে ধরেছেন তিনি। জোশীর দাবি, ইতিমধ্যেই বিজ্ঞাপন বা বিপণনের একটা অংশ কৃত্রিম মেধার মাধ্যমে তৈরি করা যায়। সেই অনুপাত ২০২৫ সালে ৩০ শতাংশে দাঁড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন