দারিদ্র কমাতে চাই সক্রিয় নাগরিক সমাজ

শনিবার এক অনুষ্ঠানে দারিদ্রের সঙ্গে লড়াই প্রসঙ্গে জেটলি মূলত তিনটি শর্ত তুলে ধরেন। এক, বৃদ্ধির হার উঁচু তারে বাঁধার জন্য রাষ্ট্রের যথাযথ নীতি। দুই, সম্পদ তৈরির জন্য সেই নীতির হাত ধরে বৃদ্ধির রথের চাকায় গতি আনা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৭ ০৩:১২
Share:

শনিবার অরুণ জেটলি। ছবি: পিটিআই।

দেশে দারিদ্র কমাতে শুধু উঁচু বৃদ্ধির হার যথেষ্ট নয় বলে মনে করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তাঁর দাবি, এই লড়াইয়ে জেতার জন্য জরুরি শক্তিশালী ও সক্রিয় নাগরিক সমাজও।

Advertisement

শনিবার এক অনুষ্ঠানে দারিদ্রের সঙ্গে লড়াই প্রসঙ্গে জেটলি মূলত তিনটি শর্ত তুলে ধরেন। এক, বৃদ্ধির হার উঁচু তারে বাঁধার জন্য রাষ্ট্রের যথাযথ নীতি। দুই, সম্পদ তৈরির জন্য সেই নীতির হাত ধরে বৃদ্ধির রথের চাকায় গতি আনা। এবং তিন, সমাজের দরিদ্রদের হয়ে লড়াই চালানোর জন্য নাগরিক সমাজের সক্রিয় আন্দোলন।

আরও পড়ুন: আর-কম গ্রাহক টানতে টক্করে অন্যান্য সংস্থা

Advertisement

সব শর্ত পূরণের পক্ষেই জোরালো সওয়াল করেছেন অর্থমন্ত্রী। তবে তাঁর স্পষ্ট বার্তা, উঁচু বৃদ্ধির হার দারিদ্র দূর করার লক্ষ্যে সম্পদ আনার পথ গড়ে ঠিকই। কিন্তু সমাজ থেকে তাকে মুছে দেওয়ার ক্ষমতা এর নেই। বরং সেই লক্ষ্যে নাগরিক সমাজের ভূমিকার কথা তুলে ধরেন তিনি। বলেন, ‘‘নাগরিক সমাজের আন্দোলন জরুরি গরিবদের দুর্দশা কমানোর লড়াই চালাতে। সংশ্লিষ্ট অঞ্চলে গিয়ে কাজ করতে। নীতি নির্ধারকদের দরজায় কড়া নাড়তে। ও পিছিয়ে পড়াদের সামনের সারিতে আনতে। তবেই বেশ কিছু বছর বাদে তাঁদের বর্তমান দুরবস্থা থেকে বার করে আনা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন