পুরসভার আয় কম কেন, খোঁজ বিদায় লগ্নে

সুব্রহ্মণ্যনের মতে, পুরসভা ও পঞ্চায়েতের রাজস্ব আদায় বাড়াতে হবে। রাজ্যগুলির নিজস্ব আয়ের ৪.৫% পুরসভা, পঞ্চায়েতের আয় থেকে আসে। কিন্তু জিএসটি চালুর পরে পুরসভাগুলির আয়ের রাস্তা কমেছে। কারণ এত দিন তারা প্রবেশ কর আদায় করতে পারত। এখন তা বন্ধ।

Advertisement

প্রেমাংশু চৌধুরী

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০১৮ ০১:৪৮
Share:

অরবিন্দ সুব্রহ্মণ্যন।

চলে যাচ্ছেন ঠিকই। কিন্তু যাওয়ার আগেও কেন্দ্র ও রাজ্যের আর্থিক সম্পর্কে ছাপ রেখে যেতে চাইছেন অরবিন্দ সুব্রহ্মণ্যন।

Advertisement

মুখ্য আর্থিক উপদেষ্টার দফতর সূত্রের খবর, বর্তমান চাকরির পাট চুকিয়ে আমেরিকা ফেরার আগে তিনি যুক্তরাষ্ট্রীয় আর্থিক কাঠামোয় বদল আনার বিষয়ে অর্থ মন্ত্রকে সুপারিশ জমা দিয়ে যাবেন। যেখানে কেন্দ্রের উপরে রাজ্যের আর্থিক নির্ভরতা কমানোর রাস্তা দেখাতে চান তিনি।

সুব্রহ্মণ্যনের মতে, পুরসভা ও পঞ্চায়েতের রাজস্ব আদায় বাড়াতে হবে। রাজ্যগুলির নিজস্ব আয়ের ৪.৫% পুরসভা, পঞ্চায়েতের আয় থেকে আসে। কিন্তু জিএসটি চালুর পরে পুরসভাগুলির আয়ের রাস্তা কমেছে। কারণ এত দিন তারা প্রবেশ কর আদায় করতে পারত। এখন তা বন্ধ। ফলে সম্পত্তি কর, স্ট্যাম্প ডিউটি, বিনোদন কর, বিজ্ঞাপন, দোকানের উপরে কর থেকেই পুরসভাগুলি আয় করে। আমজনতার ক্ষোভ এড়াতে চট করে সেই কর বাড়াতেও চায় না তারা।

Advertisement

সুব্রহ্মণ্যন মনে করেন, পরিষেবার সংখ্যা ও মান বাড়লে, বেশি কর দিতে আপত্তি থাকবে না। ভাল কাজ করা পঞ্চায়েত বা পুরসভাকে কেন্দ্রের তরফে বিশেষ অনুদান দেওয়া যেতে পারে। একই সঙ্গে প্রত্যেক রাজ্যের নিজস্ব আর্থিক উপদেষ্টা থাকার পক্ষেও সওয়াল করছেন তিনি।

একই সঙ্গে, তেলের দামের সমস্যা মেটাতে দীর্ঘমেয়াদি সমাধান ও ফসলের দাম নিয়েও কাজ করছেন তিনি। তাঁর কথায়, হাতের কাজ শেষ করে তবেই মার্কিন মুলুকে ফেরার বিমান ধরবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন