Mutual Funds

জমে থাকা দাবিহীন অর্থ ফেরাচ্ছে ফান্ডগুলি

বিভিন্ন ব্যাঙ্ক দাবিহীন ৩৫,০০০ কোটি টাকা রিজ়ার্ভ ব্যাঙ্ককেফেরত দিয়েছে। তবে ফান্ডে কত অর্থ পড়ে রয়েছে, তা বলতে পারেননিভেঙ্কটেশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ০৫:৪১
Share:

মিউচুয়াল ফান্ডের দাবিহীন অবস্থায় পড়ে থাকা টাকা ফেরত দিতে উদ্যোগী হয়েছে সংশ্লিষ্ট শিল্পের সংগঠন অ্যাম্ফি। প্রতীকী ছবি।

মিউচুয়াল ফান্ডের দাবিহীন অবস্থায় পড়ে থাকা টাকা ফেরত দিতে উদ্যোগী হয়েছে সংশ্লিষ্ট শিল্পের সংগঠন অ্যাম্ফি। বুধবার কলকাতায় তাদের সিইও এন এস ভেঙ্কটেশ বলেন, “যে সব লগ্নিকারীর ডিভিডেন্ড বাবদ টাকা বা ফান্ডের ইউনিট দাবিহীন অবস্থায় পড়ে রয়েছে, সেগুলি ফেরত দিতে কোমর বেঁধেছে অ্যাম্ফি। খুঁজে বার করার চেষ্টা করা হচ্ছে সেগুলির মালিকদের।’’ উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রের ফিনান্সিয়াল স্টেবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট কাউন্সিলের বৈঠকে ঠিক হয়েছে, ব্যাঙ্ক, মিউচুয়াল ফান্ড, বিমা ইত্যাদি সমেত আর্থিক ক্ষেত্রের প্রতিটি জায়গায় লগ্নিকারীদের দাবিহীন টাকা ফেরত দিতে উদ্যোগী হবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

Advertisement

ভেঙ্কটেশ বলেন, “ডিপোজ়িটরি (শেয়ার, ফান্ডে লগ্নিকারীদের পরিচয় এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা কেওয়াইসি সংক্রান্ত সব তথ্য যেখানে জমা থাকে) কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। সেখান থেকে ওই টাকার মালিকদের ঠিকানা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ইত্যাদির হদিশ পাওয়ার চেষ্টা চলছে। পাওয়া গেলেই সংশ্লিষ্ট ফান্ড সংস্থাগুলিকে তাঁদের সঙ্গে যোগাযোগ করে টাকা ফেরতের ব্যবস্থা করতে বলা হবে।’’

উল্লেখ্য, বিভিন্ন ব্যাঙ্ক দাবিহীন ৩৫,০০০ কোটি টাকা রিজ়ার্ভ ব্যাঙ্ককেফেরত দিয়েছে। তবে ফান্ডে কত অর্থ পড়ে রয়েছে, তা বলতে পারেননি ভেঙ্কটেশ। নিয়ম অনুযায়ী ফান্ডের ডিভিডেন্ড ফেরত এলে বা ইউনিট লেনদেন না হলে, তা ৭ বছর পরে সংস্থাগুলি ইনভেস্টর্স এডুকেশন অ্যান্ডপ্রোটেকশন ফান্ডে জমা দেয়। পরে নথি পেশ করে তা ফেরত পেতে হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন