বর্ধমানে ৬০ কোটির জোগান-কেন্দ্র চালু

সরবরাহ কেন্দ্র বা লজিস্টিক্স হাবে লগ্নির পছন্দের গন্তব্য হয়ে ওঠার রসদ পশ্চিমবঙ্গে মজুত বলে বরাবর দাবি করেছে রাজ্য সরকার। শনিবার বর্ধমানে ফিউচার গোষ্ঠীর লজিস্টিক্স হাব উদ্বোধন করে ফের সে কথা বললেন রাজ্যের শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৭ ০৩:০৩
Share:

পরিদর্শন: বর্ধমানে লজিস্টিক্স হাবের উদ্বোধনে (বাঁ দিক থেকে দ্বিতীয়) কিশোর বিয়ানি এবং রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। শনিবার। নিজস্ব চিত্র

সরবরাহ কেন্দ্র বা লজিস্টিক্স হাবে লগ্নির পছন্দের গন্তব্য হয়ে ওঠার রসদ পশ্চিমবঙ্গে মজুত বলে বরাবর দাবি করেছে রাজ্য সরকার। শনিবার বর্ধমানে ফিউচার গোষ্ঠীর লজিস্টিক্স হাব উদ্বোধন করে ফের সে কথা বললেন রাজ্যের শিল্প তথা অর্থমন্ত্রী অমিত মিত্র। এক সাম্প্রতিক সমীক্ষার উদ্ধৃত করে তাঁর দাবি, এখানে এই ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা ৪৩ হাজার কোটি টাকা।

Advertisement

এ দিন বর্ধমানে যে লজিস্টিক্স হাব তৈরি হল, তাতে ৬০ কোটি টাকা লগ্নি করেছে ফিউচার গোষ্ঠী, ‘বিগ বাজার’ ব্র্যান্ড-নামে রিটেল ব্যবসা করে যারা। গোষ্ঠীর দাবি, নাগপুরের পরে দেশে এটিই তাদের দ্বিতীয় বৃহত্তম জোগান কেন্দ্র। সংস্থার দাবি, দু’লক্ষ বর্গ ফুটের পুরোপুরি তথ্যপ্রযুক্তি নির্ভর এই কেন্দ্রে ফি বছর মজুত ও সরবরাহ করা যাবে ৪,০০০ কোটি টাকার পণ্য। প্রতিদিন বেচা-কেনার জন্য জোগান দেওয়া যাবে আড়াই লক্ষ প্যাকেট-বন্দি পণ্যের। এখন কাজ পেয়েছেন ২৫০ জন। আগামী দিনে ওই সংখ্যা ৪০০ হওয়ার সম্ভাবনা।

জানুয়ারিতে রাজ্যের শিল্প সম্মেলনে এসে এই প্রকল্পের কথা জানিয়েছিলেন ফিউচার গোষ্ঠীর প্রধান কিশোর বিয়ানি। তাঁর দাবি, সারা পূর্ব ভারতে সংস্থার সরবরাহ ব্যবস্থা এই কেন্দ্রকে ঘিরে সাজানো হচ্ছে। তাঁর দাবি, ‘‘এই প্রকল্পের হাত ধরে খরচ বছরে ২%-৩% কমবে।’’

Advertisement

আরও পড়ুন: হ্যাকার হানায় তথ্য চুরি ২৯ লক্ষ কার্ডের

বর্ধমানে লজিস্টিক্স হাব উদ্বোধনে এসে অমিতবাবু বলেন, ‘‘কর্মসংস্থানের কথা মাথায় রেখেই এ ধরনের প্রকল্পে উৎসাহ দিচ্ছে রাজ্য। ফিউচার গোষ্ঠীর এই কেন্দ্রেও ২৫০ জনের বেশি স্থানীয় মানুষ কাজ করছেন।’’ প্রশিক্ষণ দিয়েছে ফিউচার গোষ্ঠী। বিয়ানির দাবি, ‘‘এঁরা এত ভাল ভাবে প্রশিক্ষিত যে, এখানকার উৎপাদনশীলতা অন্যান্য কেন্দ্রের থেকে অন্তত আড়াই গুণ বেশি।’’

শিল্পমন্ত্রী জানান, বর্ধমানের পরে এ বার হুগলিতেও বেসরকারি লগ্নিতে তৈরি হতে চলেছে এ ধরনের পরিকাঠামো। তিনি বলেন, বৈদ্যবাটিতে বড়বাজারের ব্যবসায়ীদের সম্মিলিত লগ্নিতে তৈরি হবে লজিস্টিক্স হাব। এ জন্য জমির ঊর্ধ্বসীমার ছাড়পত্রও দিয়েছে রাজ্য। সম্ভাব্য লগ্নির অঙ্ক ৫০০০ কোটি। এ ছাড়়া, ধূলাগড়ে ২৯ একর জমিতে ট্রাক টার্মিনাল সম্প্রসারণে ১,৫২০ কোটি টাকা লগ্নির কথাও জানান তিনি।

লজিস্টিক্সে লগ্নি

বর্ধমানে লজিস্টিক্স হাব


শনিবার চালু হল


লগ্নি ৬০ কোটি


দেশে সংস্থার দ্বিতীয় বৃহত্তম বণ্টন কেন্দ্র


কাজের সুযোগ ৪০০ জনের

বারাসতে লজিস্টিক্স হাব


জুনে চালু হবে


লগ্নি ৫০ কোটি


সংস্থার দাবি, এটি বিশ্বমানের


কাজ পাবেন ৪০০ জন

কলকাতায় ম্যানুফ্যাকচারিং‌ হাব


ইতিমধ্যেই জায়গা মিলেছে


তৈরি হবে জামা-কাপড়


চালু হবে ৬-৮ মাসের মধ্যে


কাজ পাবেন অন্তত ২,০০০ জন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন