Auto

মধ্যবিত্তদের নাগালে এ বার পালসার ১২৫

ভারতের বৃহত্তম বাইক রফতানি সংস্থা বাজাজ জানিয়েছে, ১২৫ সিসির ইঞ্জিনের বাজারে ‘পালসার ১২৫’ নবতম সংযোজন হতে চলেছে। বিদেশের বাজারে ‘বাজাজ ১২৫’ বিক্রি হলেও ভারতের মোটরসাইকেলের বাজারে তা আসেনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৯ ১০:০০
Share:

মধ্যবিত্তদের নাগালের মধ্যে বাজারে আসছে 'পালসার ১২৫'। ছবি:শাটারস্টক।

ক্রেতা টানতে বাজাজ এ বার বাজারে আনছে পালসার ১২৫। ভারতের বৃহত্তম বাইক রফতানি সংস্থা বাজাজ জানিয়েছে, ১২৫ সিসির ইঞ্জিনের বাজারে ‘পালসার ১২৫’ নবতম সংযোজন হতে চলেছে। বিদেশের বাজারে ‘বাজাজ ১২৫’ বিক্রি হলেও ভারতের মোটরসাইকেলের বাজারে তা আসেনি। তবে আগামী দু’মাসের মধ্যেই এই বাইক বাজারে চলে আসবে বলে দাবি বাজাজের।

Advertisement

নয়া প্রজন্মকে কাছে টানতে নতুন ভাবে আসতে চলেছে রয়্যাল এনফিল্ড ক্ল্যাসিক

১৫০ সিসির বাইকের দাম কার্যত মধ্যবিত্তের নাগালের বাইরে। সেই ক্রেতাদের একটা অংশকে টানতেই বাজাজ বাজারে আনছে ১২৫-এর এই মডেল। এ ছাড়া গত পয়লা এপ্রিল থেকে নতুন মোটরসাইকেলের দাম বেড়েছে। কারণ বাইকের ক্ষেত্রে নতুন নিয়ম হয়েছে যে, ১৫০ সিসির বাইকের ক্ষেত্রে এবিএস রাখতেই হবে। এবং ১২৫ সিসির ক্ষেত্রে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম রাখতে হবে। বাইক যাতে পিছলে গিয়ে দুর্ঘটনা না ঘটে, তার জন্যে এবিএস খুবই কার্যকরী। কিন্তু এতে বাইকের দাম বেড়ে যায় প্রায় ৭-৮ হাজার টাকা। অন্য দিকে, কম্বাইন্ড ব্রেকিং সিস্টেমের জন্য দাম ২ হাজার টাকার কাছাকাছি বাড়ে। তাই বাজাজের এই সিদ্ধান্ত।

Advertisement

এই মডেলটি বাজারে থাকা বাজাজ ১৫০ সিসি বাইকের মতো হলেও দাম কমার দরুণ ক্রেতাদের আগ্রহ বাড়বে বলেই দাবি ওই সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন