তিন ব্যাঙ্ক সংযুক্তির বিরুদ্ধে বিক্ষোভ

সরকারি সূত্রের খবর, সংযুক্ত ব্যাঙ্কটি ১ এপ্রিল কাজ শুরু করবে। এ জন্য চলতি মাসেই বৈঠকে বসবে তাদের পর্ষদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৩:০৪
Share:

দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্কের সঙ্গে ব্যাঙ্ক অব বরোদা মিশে হবে একটি ব্যাঙ্ক। ছবি: রয়টার্স।

দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অব বরোদাকে মিশিয়ে একটি ব্যাঙ্ক করার উদ্যোগে ক্ষুব্ধ ইউনিয়নগুলি। এর প্রতিবাদ জানাতে মঙ্গলবার রাস্তায় নামল তারা। প্রতিটি রাজ্যের রাজধানীতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্স (ইউএফবিইউ)।

Advertisement

ব্যাঙ্ক কর্মীদের সংগঠন এআইবিইএ-র সভাপতি রাজেন নাগর এবং আইবকের রাজ্য সম্পাদক সঞ্জয় দাস বলেন, ‘‘আমরা নীতিগত ভাবে এক ব্যাঙ্কের সঙ্গে অন্যটিকে মেশানোর বিরোধী। স্টেট ব্যাঙ্কের সঙ্গে তার পাঁচ সহযোগী ও ভারতীয় মহিলা ব্যাঙ্কের সংযুক্তি প্রমাণ করেছে এতে অনুৎপাদক সম্পদের সমস্যার সুরাহা হয় না।’’

রাজেনবাবুর অভিযোগ, ‘‘অন্য ব্যাঙ্কের সঙ্গে মেশাতেই পরিকল্পিত ভাবে দেনা ব্যাঙ্ককে রুগ্‌ণ করার ব্যবস্থা হয়েছে। যে ১১টি ব্যাঙ্ক পিসিএ-র আওতায় এসেছে, তার মধ্যে শুধু দেনা ব্যাঙ্ককেই ঋণ দেওয়ার অনুমতি দেওয়া হয়নি। ফলে তাদের আয়ের পথই বন্ধ হয়ে যায়।’’

Advertisement

এ দিকে সরকারি সূত্রের খবর, সংযুক্ত ব্যাঙ্কটি ১ এপ্রিল কাজ শুরু করবে। এ জন্য চলতি মাসেই বৈঠকে বসবে তাদের পর্ষদ। সংযুক্তিকে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখছে রেটিং সংস্থা মুডি’জ। তাদের দাবি, এর ফলে ব্যাঙ্কগুলির পরিচালন দক্ষতা বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন