লুক আউটের আর্জি জানাতে পারবে ব্যাঙ্কই 

ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করে দেশ ছাড়ার অভিযোগ উঠেছে হিরে ব্যবসায়ী নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোক্সীর বিরুদ্ধে। স্বেচ্ছায় ঋণখেলাপি কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার বিজয় মাল্যকে দেশে ফিরিয়ে আনতে মামলা চলছে ব্রিটেনে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৯ ০০:২৪
Share:

অর্থমন্ত্রী পীযূষ গয়াল।—ফাইল চিত্র।

ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করে দেশ ছাড়ার অভিযোগ উঠেছে হিরে ব্যবসায়ী নীরব মোদী ও তাঁর মামা মেহুল চোক্সীর বিরুদ্ধে। স্বেচ্ছায় ঋণখেলাপি কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার বিজয় মাল্যকে দেশে ফিরিয়ে আনতে মামলা চলছে ব্রিটেনে। এই অবস্থায় আর্থিক জালিয়াতির বিরুদ্ধে লড়তে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হাতে বাড়তি ক্ষমতা তুলে দিল কেন্দ্র। জানাল, এখন থেকে চাইলে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে লুক আউট সার্কুলার (এলওসি) জারির আর্জি জানাতে পারবে সংশ্লিষ্ট ব্যাঙ্কই। একই ক্ষমতা থাকবে গুরুত্বপূর্ণ আর্থিক প্রতারণা তদন্তকারী সংস্থার (এসএফআইও) হাতেও।

Advertisement

গত বছর ফেরার আর্থিক জালিয়াতিদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে আলাদা আইন এনেছে কেন্দ্র। সংশ্লিষ্ট মহলের মতে, এ বারের নির্দেশ প্রতারণার ক্ষেত্রে ব্যাঙ্কগুলির হাতে বাড়তি ক্ষমতা তুলে দেবে। স্টেট ব্যাঙ্কের বেঙ্গল সার্কেলের সিজিএম আর কে মিশ্র যেমন বলেন, এটা ভাল সিদ্ধান্ত। এখন সার্কুলার জারি করতে কোর্টের অনুমতি লাগে, তদন্তকারী সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করতে হয়। তাতে সময় লাগে। নতুন নিয়মে অভিযুক্ত পালানোর চেষ্টা করলে চটজলদি আটকানো সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন