Brent Crude

ব্রেন্ট ফের ৯০ ডলার ছুঁইছুঁই

ভারত তার প্রয়োজনের বেশির ভাগ তেলই বিদেশ থেকে কিনে নিয়ে আসে। ফলে আন্তর্জাতিক দুনিয়ায় অশোধিত তেলের দাম বাড়লে এ দেশে তার আমদানির খরচ বেড়ে যায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৭:০৭
Share:

—প্রতীকী ছবি।

চিন্তা বাড়ছে ভারতের মতো বিপুল পরিমাণে তেল আমদানিকারী দেশের। কারণ, বিশ্ব বাজারে আবার মাথা তুলছে অশোধিত তেলের দাম। বুধবার ব্রেন্ট ক্রুড ফের ব্যারেল পিছু ৯০ ডলারের কাছে (৮৯.৭৮) চলে গিয়েছে। আর এক ধরনের অশোধিত তেল ডব্লিউটিআই প্রায় ৮৬ ডলার।

Advertisement

ভারত তার প্রয়োজনের বেশির ভাগ তেলই বিদেশ থেকে কিনে নিয়ে আসে। ফলে আন্তর্জাতিক দুনিয়ায় অশোধিত তেলের দাম বাড়লে এ দেশে তার আমদানির খরচ বেড়ে যায়। এর প্রভাব পড়ার আশঙ্কা থাকে জ্বালানির খুচরো দরে এবং তার হাত ধরে সাধারণ মানুষের ওই খাতে খরচের উপর। তবে এ দেশে দীর্ঘ দিন ধরে পেট্রল-ডিজ়েলের দাম স্থির ছিল। সম্প্রতি কেন্দ্র লিটার পিছু ২ টাকা করে কমিয়েছে। প্রায় দেড় বছর এক জায়গায় থমকে থাকার পরে লোকসভা ভোটের মুখে তড়িঘড়ি দাম কমায় তাই প্রশ্ন উঠেছে, এই পর্ব মেটার পরে কি ফের দাম বাড়ার আশঙ্কা থাকছে? বিশেষত বিশ্ব বাজারে তেল যদি আরও দামি হয়ে যায়?

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অশোধিত তেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়ে গেলে দেশের পেট্রল-ডিজ়েলে তার প্রতিফলন দেখা যায়। অথচ উল্টোটা হলে আমজনতাকে সুরাহা দেওয়ার তাগিদ দেখা যায় না। সেই প্রেক্ষিতেই সন্দেহ দানা বাঁধছে। একাংশ মনে করাচ্ছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পরে ব্রেন্ট ১৪০ ডলারের কাছে পৌঁছনোয় ভারতে লাফিয়ে বেড়েছিল জ্বালানির দর। অথচ ব্রেন্ট ৭০-৭৫ ডলারে নামার পরে পেট্রল-ডিজ়েল সস্তা হয়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন