Tariff

শুল্কে বদল ব্রিটেনের, ভুগতে পারে কিছু ক্ষেত্র

ব্রিটেনের প্রকল্পটির নাম ছিল জেনারেলাইজ়ড স্কিম অব প্রেফারেন্সেস (জিএসপি)। সোমবার থেকে তার বদলে ডেভেলপিং কান্ট্রিস ট্রেডিং স্কিম (ডিসিটিএস) চালু হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৫:২৭
Share:

—প্রতীকী চিত্র।

উন্নয়নশীল দেশগুলি থেকে পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক ছাড়ের প্রকল্পে বদল এনেছে ব্রিটেন। এর ফলে ভারতের চামড়া, বস্ত্র-সহ বেশ কয়েকটি শ্রম নিবিড় ক্ষেত্রের উপরে বিরূপ প্রভাব পড়তে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ। অন্য একটি অংশের অবশ্য বক্তব্য, ভারতীয় শিল্প ব্রিটেনে রফতানির ক্ষেত্রে যে শুল্ক ছাড়ের সুবিধা এত দিন পেত, তার অঙ্ক খুব বড় কিছু নয়। তা ছাড়া ২০২১ সালের জানুয়ারি থেকে দু’দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি সংক্রান্ত আলোচনা শুরু হয়েছে। দু’দেশই শীঘ্র তা চালু করার ব্যাপারে আগ্রহী। এই অবস্থায় শুল্ক ছাড়ের সুবিধা প্রত্যাহার প্রত্যাশিত।

Advertisement

ব্রিটেনের প্রকল্পটির নাম ছিল জেনারেলাইজ়ড স্কিম অব প্রেফারেন্সেস (জিএসপি)। সোমবার থেকে তার বদলে ডেভেলপিং কান্ট্রিস ট্রেডিং স্কিম (ডিসিটিএস) চালু হয়েছে। পরামর্শদাতা সংস্থা গ্লোবাল ট্রেড রিসার্চ ইনিশিয়েটিভের (জিটিআরআই) বক্তব্য, ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে এসেছে। তার পরেই আমদানি প্রকল্প বদলের প্রক্রিয়া শুরু করেছিল তারা। ব্রিটেনের পদক্ষেপের কিছুটা প্রভাব ভারতের বস্ত্র, চামড়া, কার্পেট, লোহা ও ইস্পাত পণ্য, রাসায়নিক-সহ বেশ কয়েকটি পণ্যের উপরে পড়তে পারে বলে মনে করছে জিটিআরআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন