শেয়ারের বিনিময়ে ৪জি স্পেকট্রাম দাবি

বেসরকারি টেলিকম সংস্থাগুলি ইতিমধ্যেই দেশে ফোরজি পরিষেবা চালু করলেও, এখনও সেই পথে হাঁটেনি বিএসএনএল। তাদের হাতে বর্তমানে ৫ মেগাহার্ৎজ ফোরজি স্পেকট্রাম রয়েছে। যা দিয়ে প্রাথমিক ভাবে পরিষেবা চালু করা সম্ভব।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৭ ০১:৪৯
Share:

দেশ জুড়ে ফোরজি পরিষেবা চালুর আগে কেন্দ্রের কাছ থেকে ২,১০০ মেগাহার্ৎজ ব্যান্ডের ৫ মেগাহার্ৎজ স্পেকট্রাম চায় বিএসএনএল। তার বদলে সংস্থার অংশীদারি দিতে প্রস্তাব পেশ করার কথা ভাবছে রাষ্ট্রায়ত্ত টেলি সংস্থাটি।

Advertisement

বেসরকারি টেলিকম সংস্থাগুলি ইতিমধ্যেই দেশে ফোরজি পরিষেবা চালু করলেও, এখনও সেই পথে হাঁটেনি বিএসএনএল। তাদের হাতে বর্তমানে ৫ মেগাহার্ৎজ ফোরজি স্পেকট্রাম রয়েছে। যা দিয়ে প্রাথমিক ভাবে পরিষেবা চালু করা সম্ভব। কিন্তু দেশ জুড়ে এই পরিষেবা দিতে সংস্থার আরও স্পেকট্রাম দরকার।

বিএসএনএলের সিএমডি অনুপম শ্রীবাস্তব জানান, পরিষেবা শুরুর বিস্তারিত প্রকল্প রিপোর্ট ইতিমধ্যেই তৈরি। এতে পর্ষদ সায় দিয়েছে। এ বার কেন্দ্রের কাছে পাঠানো হবে। তবে সব সার্কেলের জন্য ২,১০০ মেগাহার্ৎজ স্পেকট্রাম চাইলেও, রাজস্থানের জন্য ৮০০ মেগাহার্ৎজের প্রস্তাব রাখা হয়েছে বলে জানান তিনি।

Advertisement

সংস্থার দাবি, ফোরজি চালুর জন্য তাদের মোট খরচ হবে ৯,৬০০ কোটি টাকা। এর অর্ধেকের জন্য কেন্দ্রকে বিএসএনএলের শেয়ার দেওয়ার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। আর বাকিটা তোলা হবে আয় থেকে। এই প্রসঙ্গে শ্রীবাস্তবের দাবি, শুধু স্পেকট্রামের জন্যই সরকারের কাছে আর্থিক সাহায্য চান তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন